৩০তম কলকাতা টিটিএফ উদ্বোধন করলেন বাংলাদেশের বিমান ও পর্যটন মন্ত্রী

413

ঢাকা, ৬ জুলাই, ২০১৮ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল আজ শুক্রবার সকালে ভারতের কলকাতার নেতাজী ইনডোর স্টেডিয়ামে তিনদিনব্যাপউ কলকাতা ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ারের (টিটিএফ) উদ্বোধন করেছেন।
ভারতের অন্যতম বৃহৎ এ মেলায় এবার ১৩টি দেশ এবং ভারতের বিভিন্ন রাজ্যের ৪৩০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ব্যবস্থাপনায়, বাংলাদেশ পর্যটন কর্পোরেশেনসহ ১৫টি ট্যুর অপারেটর সংগঠন এ মেলায় অংশ নিচ্ছে।
আজ ঢাকায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে বিহারের পর্যটন মন্ত্রী প্রমোদ কুমার, পশ্চিম বঙ্গের ক্রটারি আটরি ভট্টাচার্য, থাইল্যান্ড এম্বেসির ভেনাস আসওয়াপুম, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল রঞ্জন রায় প্রমুখ বক্তব্য রাখেন।
পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও সৌন্দর্যকে পর্যটন সম্ভাবনায় পরিণত করতে একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরি করা হবে। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থাকে (সার্ক) কাজে লাগিয়ে এ অঞ্চলকে একটি ট্যুরিস্ট হাব হিসেবে গড়ে তোলা হবে।
তিনি আরও বলেন, ভারত ও বাংলাদেশের নাগরিকদের সহজে ও স্বাচ্ছন্দ্যে ভ্রমণ নিশ্চিত করতে সহজে ভিসা প্রাপ্তি, ট্রেন ও বাসে যাত্রী সেবা বৃদ্ধি, বিমানের ফ্লাইট বাড়ানোর পাশাপাশি দ্রুত নৌ চলাচলের পদক্ষেপ নেয়া হবে। বিশে^র বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনকে প্রমোট করতে ‘ওয়ান সুন্দরবন’ প্রোগ্রাম বাস্তবায়ন করা হবে।
পরে মন্ত্রী মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন। এ সময় কলকাতা উপদুতাবাসের ডেপুটি হাইকমিশনারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।