মড্রিচ বিশ্বসেরাদের একজন হতে যাচ্ছেন: সাবেক কোচ ইভানকোভিচ

294

মস্কো, ৬ জুলাই ২০১৮ (বাসস): ডায়নামো জাগ্রেবের সাবেক কোচ ব্রাঙ্কো ইভানকোভিচ অনেক আগে থেকেই জানতেন লুকা মড্রিচ বিশ্ব সেরাদের একজন হয়ে উঠবেন। ক্রোয়েশিয়ার এই ফুটবল তারকা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে তিনি একথা বলেন।
এক বছরেরও বেশি সময় আগে ডায়নামোতে ইভানকোভিচের অধীনে ছিলেন মড্রিচ। এরপর সেখান থেকে প্রিমিয়ার লীগের ক্লাব টটেনহ্যামে যোগ দেন ৩২ বছর বয়সি এই ক্রোয়েশিয় মিডফিল্ডার।
২০০৭ সালে ওয়ডার ব্রেমেনের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের বাছাইপর্বে অংশ নেয়ার আগে ইভানকোভিচ সাংবাদিকদের বলেছিলেন, তৎকালীণ ২১ বছর বয়সি মড্রিচ দিয়েগোর চেয়ে ভাল। দিয়েগো হচ্ছেন ব্রাজিলের সাবেক আন্তর্জাতিক খেলোয়াড়। যার ক্যারিয়ার শেষ পর্যন্ত আটকে গেছে জুভেন্টাস ও অ্যাটলেটিকো মাদ্রিদে।
এরপর থেকেই তিনি নিজ দেশ ক্রোয়েশিয়া এবং রিয়াল মাদ্রিদের হয়ে তারকা খ্যাতি লাভ করেন। স্প্যানিশ জায়ান্ট দলের হয়ে তিনি চারটি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা লাভ করেছেন।
অমিন স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে ইভানকোভিচ বলেন, ‘আমি যে ডায়নামোতে মড্রিচকে প্রশিক্ষন দিয়েছি, সেটি গর্ব নিয়ে বলতে চাই। এর আগেই আমি সবাইকে জানিয়ে দিয়েছিলাম যে তিনি বিশ্ব সেরাদের একজন হতে যাচ্ছেন। আমি তাকে দিয়েগো বা তার সমতুল্যদের সঙ্গে তুলনা করেছিলাম। বলেছিলাম তিনি তাদের চেয়েও সেরা।
প্রথম যখন আমি এই মন্তব্য করেছিলাম, তখন অনেকেই সেটি নিয়ে হাসাহাসি করেছিল। তবে শেষ পর্যন্ত সেটি সত্যি হয়েছে।’
ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে দিযেছেন মড্রিচ। আগামীকাল শনিবার সোচিতে তারা স্বাগতিক রাশিয়ার মোকাবেলা করবে। এর আগে ১৯৯৮ সালে ফ্রান্সে অনুষ্ঠিত বিশ্বকাপে ক্রোয়েশিয়া যখন সেমি-ফাইনাল খেলেছিল, তখন দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেছিলেন ইভানকোভিচ। বর্তমানে তিনি ইরানী জায়ান্ট ক্লাব পেরসেপোলিসের দায়িত্বে রয়েছেন। তার মতে, মড্রিচের মধ্যে সব সময় উন্নতির ক্ষুধা বিরাজ করে। ইভানকোভিচ বলেন, ‘এটি পরিষ্কার যে, খাঁটি জীবনী শক্তি এবং গভীর আগ্রহ তাকে অন্যদের থেকে আলাদা করে দিয়েছে। যতই দিন যাচ্ছে ততই তিনি আরো বেশি ক্ষুরধার হচ্ছেন। যেখানে বয়স কোন বাঁধা হতে পারেনি।’