বাসস প্রধানমন্ত্রী-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : ছাত্রলীগকে মর্যাদাপূর্ণ সংগঠন হিসেবে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

444

বাসস প্রধানমন্ত্রী-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
শেখ হাসিনা-ছাত্রলীগ-ভাষণ
ছাত্রলীগকে মর্যাদাপূর্ণ সংগঠন হিসেবে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

জাতির পিতার বক্তব্য ‘ছাত্রলীগের ইতিহাস বাঙালির ইতিহাস’ উদ্বৃত করে বঙ্গবন্ধু কন্যা বলেন, এই ছাত্রলীগ ১৯৭৫ সালের পর প্রথম যে প্রতিবাদটা, সেটাও ছাত্রলীগের কিছু ছেলে এবং সেই সাথে ছাত্র ইউনিয়ন সহ অন্যান্য সংগঠন মিলেই করেছিল।
সে সময়ে ‘তাঁর রিফিউজি জীবন যাপনকালিন তাঁকে দেশে ফিরিয়ে আনার প্রথম দাবিটাও ছাত্রলীগের পক্ষ থেকেই হয়’ উল্লেখ করে তিনি বলেন, সেময়কার যুবলীগ নেতৃবৃন্দ এবং মিজানুর রহমান চৌধুরী সংসদে দাঁড়িয়ে দাবি তোলেন, বলেও জানান।
’৭৫ এর পর ষড়যন্ত্রকারী ভেবেছিল আওয়ামী লীগ আর কোনদিন ক্ষমতায় আসতে পারবে না’ উল্লেখ করে তিনি বলেন, ‘সেই আওয়ামী লীগ সংগ্রামের মধ্যদিয়ে জনগণের ভোটের অধিকার নিশ্চিত করে আবার সরকার গঠন করেছে।’
সেজন্য ছাত্রলীগকে আন্তরিক অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন,‘আমি এটাই চাই আগামী দিনে এই ছাত্রলীগ যেন একটা নীতি আদর্শ নিয়ে চলে। জাতির পিতা যে লক্ষ্য নিয়ে দেশ স্বাধীন করেন সেই ক্ষুধা ও দারিদ্র মুক্ত করেই বাংলাদেশকে আমরা গড়ে তুলবো। আর আমরা যে তা পারি সেটা সরকারে আসার পরেই আমরা প্রমাণ করেছি।’
তিনি বলেন, ‘প্রজন্মের পর প্রজন্ম যেন আগামীর নেতৃত্ব যেন এই একটি আদর্শ ভিত্তিক সংগঠনের মধ্যদিয়েই যেন চলে আসে সেটা ছাত্রলীগকে মনে রাখতে হবে। এই সংগঠনটার মধ্যদিয়েই যেন আগামীদিনের নেতৃত্ব বেরিয়ে আসে।’
তিনি স্মরণ করিয়ে দেন, ছাত্রলীগের হাতে তিনি কাগজ-কলম তুলে দিয়েছিলেন। আর খালেদা জিয়া তুলে দিয়েছিল অস্ত্র।
তিনি বলেন, মনে রাখতে হবে যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনটি কম্পিউটার দিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীরাই প্রথম কম্পিউটার প্রশিক্ষণ শুরু করেন। আজ যে ডিজিটাল বাংলাদেশ আমরা গড়ে তুলতে সমর্থ হয়েছি সেখানে ছাত্রলীগের অনেক অবদান রয়েছে।
শেখ হাসিনা ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ নামক বঙ্গবন্ধুর লেখা আত্মজীবনীমূলক গ্রন্থ দুটি ছাত্রলীগের নেতা-কর্মীদের মনযোগ দিয়ে পাঠ করার পরামর্শ দেন। একইসঙ্গে বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তান ইন্টালিজেন্স রিপোর্ট নিয়ে প্রকাশিতব্য (সিক্রেট ডকুমেন্ট অব ইন্টালিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) ১৪ খন্ডের ভলিউমটি দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানার জন্য প্রত্যেকটি ছাত্রলীগ নেতা-কর্মীর অবশ্য পাঠ্য হিসেবেও উল্লেখ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র থাকার সময়ই জাতির পিতার ভাষা সংগ্রাম পরিষদ গড়ে তুলে ভাষা আন্দোলনে অংশগ্রহণ এবং কারাগারে যাওয়া। ঢাবি’র ৪র্থ শ্রেনীর কর্মচারিদের আন্দোলনে সম্পৃক্ত হয়ে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার হওয়া। মুচলেখা দিয়ে ছাত্রত্ব গ্রহণের সুযোগ থাকলেও অনিয়মের সংগে আপস না করার মত দৃঢ়চেতা মনভাবের অনেক ঘটনার বিস্তারিতও ছাত্রলীগ নেতা-কর্মীরা এখান থেকে জানতে পারবে, উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, পাকিস্তানীরা শুধু বাংলা ভাষায় কথা বলতে বাধা দিয়েই ক্ষান্ত হয়নি, তারা ফরমান জারি করেছিল যে, বাংলা অক্ষর পরিবর্তন করে আরবি হরফে বাংলা ভাষা লিখতে হবে।
শেখ হাসিনা বলেন, ‘এর বিরুদ্ধে যে সংগ্রাম ছিল তা ছাত্রলীগকে দিয়েই শুরু হয়েছিল বঙ্গবন্ধুর নেতৃত্বে। এরপর যে সংগ্রাম হয়েছে সেখানে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করেছিল।’
তিনি বলেন, ১৯৫৮ সালে যখন মার্শাল ল’ দেয়া হলো তখন বঙ্গবন্ধু কারাগারে থেকেই সিদ্ধান্ত নিলেন যে, যেভাবেই হোক এই বাংলাকে মুক্ত করতে হবে, স্বাধীন করতে হবে। ১৯৬০ সালে বঙ্গবন্ধু যখন জেল থেকে মুক্তিলাভ করেন তখন শুধু রাজনীতি নিষিদ্ধ ছিল তা নয়, তখন তার ঢাকার বাইরে যাওয়াও নিষিদ্ধ ছিল। তখন তিনি ছাত্রলীগকে সুসংগঠিত করার নির্দেশনা দিয়ে পদক্ষেপ নেন।
আওয়ামী লীগ সভাপতি বলেন, সেই লক্ষ্যে জাতির পিতা পুরো বাংলাদেশে ‘নিউক্লিয়াস’ গঠন করেন। প্রত্যেক জেলা এবং ইউনিয়নে দু-তিন সদস্যবিশিষ্ট একটা নিউক্লিয়াস গঠন করে সাধারণ মানুষের মধ্যে স্বাধীনতার চেতনাকে উদ্বুদ্ধ করার পদক্ষেপ নিয়েছিলেন এবং জয়বাংলা স্লোগান দিয়ে মানুষের মাঝে চেতনা তৈরি করে জনগণকে সেটা গ্রহণ করানোর দায়িত্ব দিয়েছিলেন ছাত্রলীগকে।
বাসস/এএসজি-এফএন/২০৫০/কেএমকে