এ্যান্টিগা টেস্টে ইনিংস হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ

269

এ্যান্টিগা, ৬ জুলাই ২০১৮ (বাসস) : এ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হয়ে নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন রানের রেকর্ড গড়ে বাংলাদেশ। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ৪০৬ রানে গুটিয়ে দিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৬২ রান তুলেছে বাংলাদেশ। ইনিংস হার এড়াতে বাকী ৪ উইকেটে ৩০১ রান করতে হবে বাংলাদেশকে। প্রথম ইনিংসে ৩৬৩ রানের লিড পেয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ।
সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই ৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ ৮ রানে ৫ উইকেট নেন। বাংলাদেশকে গুটিয়ে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে ক্যারিবীয়রা। দিন শেষে ২ উইকেটে ২০১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার ডেভন স্মিথ ৫৮ ও কাইরেন পাওয়েল ৪৮ রান আউট হন। আরেক ওপেনার ক্রেইগ ব্রার্থওয়েট ৮৮ ও দেবেন্দ্র বিশু ১ রান নিয়ে অপরাজিত ছিলেন।
সেঞ্চুরির দ্বারপ্রান্ত থাকা ব্র্যাথওয়েট শেষ পর্যন্ত তিন অংকে পা দিয়েছেন। টেস্ট ক্যারিয়ারের ৪৮তম টেস্টে সপ্তম সেঞ্চুরির দেখা পান তিনি। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের শিকার হবার আগে ১১টি চারে ২৯১ বলে ১২১ রান করেন ব্র্যাথওয়েট।
বাংলাদেশ বোলারদের দৃঢ়তায় ব্র্যাথওয়েটের মত বড় ইনিংস খেলতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের কোন ব্যাটসম্যান। তবে ৬৭ রানের ইনিংস খেলেছেন শাই হোপ। তার ১২৭ বলের ইনিংসে ৩টি চার ও ১টি ছক্কা ছিলো। এছাড়া অধিনায়ক জেসন হোল্ডার ও কেমার রোচ ৩৩ রান করে করেন। শেষ পর্যন্ত ৪০৬ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে পেসার আবু জায়েদ-মেহেদি হাসান মিরাজ ৩টি করে, সাকিব ২টি ও কামরুল ইসলাম রাব্বি-মাহমুদুুল্লাহ রিয়াদ ১টি করে উইকেট নেন।
প্রথম ইনিংসে ৩৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে আবারো ব্যর্থতার পরিচয় দেয় বাংলাদেশের ব্যাটসম্যানরা। স্কোর বোর্ডে ১৬ রান উঠতেই ফিরে যান উপরের সারির তিন ব্যাটসম্যান- তামিম ইকবাল, লিটন দাস ও মোমিনুল হক। তামিম ১৩, প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে দু’অংকের কোটা পেরোনো লিটন এবার করেন ২ রান। মোমিনুল শুন্য হাতে ফিরেন।
৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেন মুশফিকুর ও অধিনায়ক সাকিব। এই জুটি বেশি দূর যেতে পারেনি। ২০ রান যোগ করে দলীয় ৩৬ রানে ভাঙ্গে এই জুটি। ১২ রান করে ফিরেন সাকিব। দিনের শেষভাগে বাংলাদেশ আরও একটি উইকেটের পতন ঘটেছে। সেটি হলো- মিরাজের। ২ রান করে থামেন তিনি।
৫০ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর উইটেরক্ষক নুরুল হাসানকে নিয়ে দিনের খেলা শেষ করেন মাহমুদুল্লাহ। মাহমুুদুল্লাহ ১৫ ও নুরুল ৭ রানে অপরাজিত আছেন। প্রথম ইনিংসে রোচের আগুন ঝড়ানো বোলিং ছাড়খাড় হওয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে অসহায় ছিলো ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েলের সামনে। বাংলাদেশের পতন হওয়া ৬ উইকেটের ৪টি নিয়েছেন গ্যাব্রিয়েল। ২টি নেন হোল্ডার।
সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ৪৩ ও ৬২/৬, ১৮ ওভার (মাহমুদুল্লাহ ১৫*, তামিম ১৩, সাকিব ১২, গ্যাব্রিয়েল ৪/৩৬)।
ওয়েস্ট ইন্ডিজ : ৪০৬/১০, ১৩৭.৩ (ব্রার্থওয়েট ১২১, হোপ ৬৭, স্মিথ ৫৮, আবু জায়েদ ৩/৮৪, মিরাজ ৩/১০১)।