চসিক নির্বাচন মার্চে হতে পারে : সিইসি

291

চট্টগ্রাম, ১ জানুয়ারি, ২০২০ (বাসস) : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)-এর নির্বাচনের জন্য আগামী মার্চ মাসকে যথোপযুক্ত সময় বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।
চট্টগ্রাম-৮ সংসদীয় আসনের আসন্ন উপ-নির্বাচন উপলক্ষে আজ মঙ্গলবার আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ে নির্বাচনী কর্মকর্তাদের সাথে মত বিনিময় শেষে সাংবাদিকদের মুখোমুখি হলে তিনি এ অভিমত ব্যক্ত করেন।
জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দীন খান বাদলের মৃত্যুতে এ আসনটি খালি হওয়ায় আগামী ১৩ জানুয়ারি এ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেন, এইচএসসি পরীক্ষা ও পবিত্র রমজান এপ্রিল মাসে। মার্চে তেমন কিছু নেই। তাই এ মাসটি চসিক নির্বাচনের জন্য উপযুক্ত সময় হতে পারে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে নির্বাচন কমিশনে আলোচনা করা হবে।
চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ইভিএম ব্যবহার সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএম ব্যবহারের বিষয়ে পুনর্বিবেচনা করার আর সুযোগ নেই। ইতিপূর্বে আমরা যেসব এলাকায় ইভিএম ব্যবহার করেছি তাতে ভালো ফল পেয়েছি। ইভিএমে জটিলতা কম, ভোটাররা সহজে তাদের ভোট প্রদান করতে পারেন।
সুষ্ঠু নির্বাচন নিয়ে বিএনপির সংশয় ও অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ইসি শতভাগ বিশ^াস করে যে নির্বাচন সুষ্ঠু হবে। ভোটাররা অবাধে ভোট দেবেন, সব দল অংশ নেবে। এটি একটি প্রতিযোগিতামূলক নির্বাচন হবে। এসব বিষয়ে সংশয়ের কোনো সুযোগ নেই।
নুরুল হুদা সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির প্রক্রিয়া নিয়েও আজকের বৈঠকে আলোচনা হয়েছে। আমরা রোহিঙ্গা ভোটার অন্তর্ভুক্তির বিষয়ে নানা পদক্ষেপ নিয়ে আলোচনা করেছি।