সারাদেশে বই উৎসব অনুষ্ঠিত ; বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু

465

ঢাকা, ১ জানুয়ারি, ২০২০ (বাসস) : বছরের প্রথম দিনে সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ শুরু হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠেও রাজধানীর বিভিন্ন এলাকার ২৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইউনিফর্ম পরে ৫ হাজার ক্ষুদে শিক্ষার্থী এবং ছয় শতাধিক শিক্ষক মাঠে উপস্থিত হন।
বুধবার শিক্ষক -শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উপস্থিত হন।
পরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বেলুন ও কবুতর উড়িয়ে বিনামূল্যে বই বিতরণ উৎসব ২০২০ এর উদ্বোধন করেন।
শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বুধবার সকালে সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে ‘বই উৎসব’ অনুষ্ঠানের উদ্বোধন করেন ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠে প্রাথমিক স্তরের স্বত:স্ফুর্ত শিক্ষার্থীরা বই বিতরণ উৎসবের শুরুতে নাচে-গানে মঞ্চ মাতিয়ে তোলে।পরে অতিথিদের বক্তব্যের পর ক্ষুদে শিক্ষার্থীদের হাতে দুটি করে নতুন বই তুলে দেয়া হয়।
এসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো:আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ।
প্রতিমন্ত্রী বলেন,সারাদেশের ২ কোটি ৩৫ লাখ ৫৫ হাজার ৬২৯ জন কোমলমতি শিক্ষার্থীদের মাঝে আজকের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বছরের উপহার।বাড়ি থেকে খালি হাতে এসেছিলে,আর হাত ভরে নতুন বই নিয়ে তোমরা বাড়ি ফিরে যাবে।
তিনি বলেন,ইতোমধ্যে সরকার ৫ বছর মেয়াদি পিইডিপি-৪ গ্রহণ করেছে।সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীদের অর্থ্যাৎ ১ কোটি ৪০ লাখ উপকারভোগী শিক্ষার্থীর মায়েদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তির অর্থ প্রদান করা হয় এবং এর প্রক্রিয়া অব্যাহত আছে।
শিক্ষামন্ত্রী দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে শিক্ষার্থীদের কাজ করার আহ্বান জানিয়ে বলেন,‘মাদক,সন্ত্রাস,জঙ্গিবাদ ও সহিংসতা থেকে নিজেদের দূরে রাখবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে দায়িত্বশীল ভূমিকা পালন করবে।’
তিনি বলেন,শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমাতে ক্লাস মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করা হচ্ছে। মানসম্মত শিক্ষার জন্য বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।শিক্ষার্থীর পরীক্ষার চাপ কমানো এবং শিক্ষাকে আনন্দময় করে তোলার জন্য শিক্ষাক্ষেত্রে এই মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন করা হচ্ছে।
অন্যদিকে ইসলামিক ফাউন্ডেশন মসজিদভিত্তিকি শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের শিক্ষার্থীদের হাতে নতুন বছরের বই তুলে দিয়ে ‘বই উৎসব ২০২০’ উদ্বোধন করেন ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো: আব্দুল্লাহ। সারাদেশে প্রায় ৭৩ হাজার ৭৬৮ টি প্রাক প্রাথমিক গণশিক্ষা কেন্দ্রের প্রায় ৩০ লক্ষ বই বিতরণ করা হয়েছে।
আজ সকালে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিন সাহানে আয়োজিত বই বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মু:আ:হামিদ জমাদ্দার।