প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলে শীর্ষে বরিশাল বিভাগ

433

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৮ বিভাগের মধ্যে বরিশাল বিভাগ শীর্ষে রয়েছে।
এছাড়া দেশের ৬৪টি জেলার মধ্যে এবার সবচেয়ে ভালো ফলাফল করেছে গাজীপুর।এই জেলা থেকে ৯৯.১৪ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। অন্য দিকে ৫১০টি উপজেলা ও থানার মধ্যে ভোলার দৌলতখান উপজেলায় শতভাগ পরীক্ষার্থী পাশ করায় প্রথম স্থান লাভ করেছে।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন,প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে মেয়েরা ছেলেদের চেয়ে কিছুটা এগিয়ে আছে। গড় পাশের হারের দিক থেকেও মেয়েরা এগিয়ে আছে।
নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার সবচেয়ে ভালো ফল করেছে বরিশাল বোর্ড।এ বোর্ডে পাশের হার ৯৭ দশমিক শূন্য ৫ শতাংশ। সবচেয়ে পিছিয়ে আছে ঢাকা বোর্ড।এখানে পাশের হার ৮২ দশমিক ৭২ শতাংশ।
জেএসসি পরীক্ষায় গড় পাশের হার ৮৭ দশমিক ৫৮ শতাংশ। এ পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ৭৬ হাজার ৭৪৭ জন। গতবারের চেয়ে এ সংখ্যা ১০ হাজার ৬৩৯টি বেশি।
জেএসসিতে ময়মনসিংহ বোর্ডে গড় পাসের হার ৮৭ দশমিক ২১ শতাংশ। ফলাফলের দিক থেকে সবচেয়ে পিছিয়ে রয়েছে ফরিদপুর জেলা।এ জেলায় পাসের হার ৮৫.৯৬ শতাংশ।আর উপজেলার মধ্যে পিছিয়ে রয়েছে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা।এ উপজেলায় পাসের হার ৬১.৮৭ শতাংশ।
সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা যথাক্রমে ৩,৪০০ এবং ১,৮৪৩ টি।
শিক্ষামন্ত্রী ডা.দীপুমনি বলেন,পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে,শিক্ষাব্যবস্থার জন্য কিছু ইতিবাচক দিক লক্ষ্য করা গেছে।কেন্দ্র ও প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে।ছাত্রের তুলনায় ২,১০,৪৫৩ জন বেশী ছাত্রী বেশি অংশগ্রহণ করেছে,২,০৫৮৮৭ জন ছাত্রী বেশি উত্তীর্ণ হয়েছে,১.৬১ শতাংশ বেশি পাশ করেছে।