বাসস দেশ-৩৩ : বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের মাধ্যমেই সোনার বাংলা গড়ে তুলতে হবে

173

বাসস দেশ-৩৩
বঙ্গবন্ধু পরিষদ-আলোচনা সভা
বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের মাধ্যমেই সোনার বাংলা গড়ে তুলতে হবে
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস): সমাজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নের মাধ্যমে তাঁর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হবে।
মঙ্গলবার বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত “এখন প্রয়োজন আমাদের মহান স্বাধীনতাকে সাধারণ মানুষের জন্য অর্থবহ ও সুসংহত করা” শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।
পরিষদের সাধারণ সম্পাদক বিশিষ্ট লেখক ও কলামিস্ট মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড.আবুল বারাকাত, যুগ্ম-সাধারণ সম্পাদক ড. লিয়াকত হোসেন মোড়ল ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল ও বুয়েটের সাবেব প্রোভিসি ড. হাবিবুর রহমান।
ড. আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি সব সময় দুঃখী ও সাধারণ মানুষের কথা ভাবতেন।
তিনি বলেন, বাঙালীর মুক্তি ও স্বাধীনতার জন্য তিনি জীবনের সুদীর্ঘ ১৪টি বছর কারাগারে কাটিয়েছেন। এই মহান নেতা পাকিস্তানের সামরিক শাসনের বিরুদ্ধে ২৪ বছর আন্দোলন সংগ্রাম করেছেন।
ড. আরেফিন সিদ্দিক আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ সমাজে প্রতিষ্ঠার মাধ্যমেই আমাদের বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ করতে হবে।
আবুল বারকাত বলেন, বঙ্গবন্ধু হত্যাকা-ের পর মুক্তিযুদ্ধের সব অর্জন ব্যর্থতায় পর্যবসিত হয়। যে গণতন্ত্র ও বৈষম্যহীন সমাজ তাঁর সারা জীবনের লালিত স্বপ্ন ছিল। কিন্তু তার হত্যার পর দেশ আবার স্বৈরশাসনের কবলে পড়ে ও মানুষের অধিকার লুণ্ঠিত হয়।
বারাকাত বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জনগণের ভালোবাসায় ও ভোটে নির্বাচনে বিজয়ী হয়ে চতুর্থবারের মত রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে বাংলার মানুষের কল্যাণে নিবেদিতভাবে কাজ করে চলেছেন। তিনি বাংলাদেশকে মাধ্যম আয়ের দেশে পরিণত করেছেন। ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যে লক্ষ্য নিয়ে তিনি কাজ করে যাচ্ছেন, উন্নয়নের বর্তমান এই ধারা অব্যাহত থাকলে অবশ্যই তিনি সফল হবেন।
মুহাম্মদ শফিকুর রহমান বলেন, মহান স্বাধীনতাকে অর্থবহ ও সুসংহত করতে হলে সাধারণ মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাতে হবে। এজন্য সমাজ থেকে দুর্নীতি উচ্ছেদ করতে হবে এবং শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে হবে।
ডা. এস এ মালেক বলেন, সমাজ ও রাষ্ট্রব্যবস্থা দ্রুত পরিবর্তনশীল। ফলে কোনো এক অর্থনৈতিক মতবাদ রাষ্ট্রের জন্য চিরস্থায়ী ব্যবস্থা নয়।
তিনি বলেন, যুগের ও সমাজের পরিবর্তনের সাথে সাথে মানুষের চাহিদা, জীবনযাত্রাপ্রণালী, অভ্যাস, শিক্ষা-সংস্কৃতি সবকিছুতেই পরিবর্তন সাধিত হয়। সেক্ষেত্রে মানুষের কল্যাণের জন্য অবশ্যই যুযোগপযোগী ও আধুনিক অর্থনৈতিক পদ্ধতি ও নীতিমালা গ্রহণ করা জরুরি হয়ে পড়ে।
ড. মালেক আরো বলেন, আমাদের অর্থনীতিতেও ব্যাপক সংস্কার ও আধুনিকীকরণ করা প্রয়োজন। তবেই কাক্সিক্ষত উন্নতি ও সফলতা বয়ে আনা সম্ভব।
বাসস/সবি/এমএএস/১৯০৫/কেএআর