ফেনীতে উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু কর্নার

202

ফেনী, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ের মূল সিঁড়ির বাম পাশে স্থান পেয়েছে বঙ্গবন্ধু কর্নার। ঝলমলে আলো আর বাহারি রংয়ে সেজেছে বই সম্ভারের জন্য তৈরী করা স্থানটি। কয়েকদিনের মধ্যে খাপগুলোতে বই সাজবে।
নিচতলায় ঢুকতে বাঁয়ে ফিরতেই চোখে পড়ে কালজয়ী তিন কাব্যের একক ফ্রেম। কবি রফিক আজাদের এই সিঁড়ি, নির্মলেন্দু গুণের স্বাধীনতা, এই শব্দটি কিভাবে আমাদের হলো, সৈয়দ শামসুল হকের আমার পরিচয়। পাশে রয়েছে পাঠকের জন্য আসন ব্যবস্থা। শেষপ্রান্তে ফ্রেমবন্দি হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ।
জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বাসস’কে জানান, নতুন বছরের ১০ জানুয়ারির মধ্যে উদ্বোধন হবে বঙ্গবন্ধু কর্নার। ২০২০-২১ মুজিব বর্ষ উপলক্ষে ফেনী জেলা প্রশাসনের বহুবিধ আয়োজনের মধ্যে বঙ্গবন্ধু কর্নার অন্যতম। জেলা প্রশাসক বলেন, বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের ইচ্ছা ও অনুপ্রেরণায় এ কাজটি সম্ভব হয়েছে।
বুক কর্নারে স্থান পাচ্ছে বাঙালি জাতির আন্দোলন সংগ্রাম ও গৌরবের ইতিহাস। এ প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, বুক কর্ণারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী,কারাগারের রোজনামচা, ছয় দফা,৭ই মার্চ, মুক্তিযুদ্ধের ইতিহাস স্থান পাচ্ছে। তিনি বলেন, ১৯৪৯ হতে ১৯৭১ সাল পর্যন্ত আমাদের ইতিহাস এখানে স্থান পাবে।
বুক কর্ণার স্থাপনের উদ্দেশ্য প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, নতুন প্রজন্ম এখানে এলে এক নজরে জাতি ও বঙ্গবন্ধুকে চিনতে পারবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কর্নারটি দ্রুত শেষ করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। তিনি বলেন, কিছু গ্রন্থ এখানে স্থান পাবে যা পাঠককে পড়তে আগ্রহী করবে।