জয়পুরহাটে নিরাপদ ফসল উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

280

জয়পুরহাট, ৬ জুলাই, ২০১৮ (বাসস) : সমন্বিত বালাইনাশক ব্যবস্থাপনা হাতে-কলমে শিক্ষা দানের মাধ্যমে কৃষক-কৃষাণীদের নিরাপদ ফসল উৎপাদন বিষয়ক ১৪ সপ্তাহব্যাপী এক প্রশিক্ষণ আজ শুক্রবার শেষ হয়েছে।
সদর উপজেলার হরিপুর গ্রামে ২৫ জন কৃষক-কৃষাণীকে বিশেষ করে সবজি ফসলের নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ক এই প্রশিক্ষণ প্রদান করা হয়। সমন্বিত বালাইনাশক ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ে হাতে-কলমে কৃষকদের শেখানো হয় প্রশিক্ষনে। এ ছাড়াও ডিজিটাল কৃষি সেবা, কৃষকের তথ্য জানালা, ই-বালাইনাশক এপ্স ব্যবহারসহ বিভিন্ন ফসল উৎপাদনে প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।
সমাপনী অনুষ্ঠানে কৃষক-কৃষাণীদের কৃষি সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম। স্থানীয় কৃষক ফসিউদ্দিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা স্মৃতি রানী সরকার, উপ-সহকারি কৃষি কর্মকর্তা অমল চন্দ্র মন্ডল, শহিদুল ইসলাম, আবু সোয়েব ও উত্তম কুমার কৃষকদের জন্য পরামর্শমূলক বক্তব্য রাখেন। পরে সেরা ৩ জন কৃষক-কৃষাণীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।
এ ছাড়াও প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য সম্মানীভাতা ও সনদপত্র প্রদান করা হয়। এই প্রশিক্ষণ গ্রহণের ফলে কৃষকরা ক্ষতিকর পোকামাকড় চেনা, উপকারি পোকা সংরক্ষণে ব্যবস্থা গ্রহণসহ নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকা রাখতে সক্ষম হবেন বলে জানান সদর উপজেলা কৃষি কর্মকর্তা সেরাজুল ইসলাম।

image_printPrint