সিটি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে উপহার দিতে চায় সরকার : সেতুমন্ত্রী

521

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সরকার ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে উপহার দিতে চায় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেন, ‘সিটি করপোরেশন নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু ভাবে উপহার দিতে নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করা হবে। সরকার নিরপেক্ষ অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে চায়। ফলাফল যাই হোক সেটা মেনে নিতে প্রস্তুত আছে আওয়ামী লীগ।’
মন্ত্রী আজ সচিবালয়ে তার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন। মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রম এবং সমসাময়িক ইস্যুতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন নতুন বছরের চ্যালেঞ্জ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নতুন বছরের শুরুতেই দুই সিটি করপোরেশন নির্বাচন। নতুন বছরে আমাদের এটাই চ্যালেঞ্জ। এই নির্বাচনে বিজয়ের লক্ষ্যে আমাদের পার্টি অলআউট মাঠে নামবে।
তিনি বলেন, ‘ফ্রি-ফেয়ার এবং অ্যাকসেপ্টেবল অ্যান্ড ক্রেডিবল’ নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। আমাদের মনোনয়ন বোর্ডের সভায় প্রধানমন্ত্রী, অবাধ, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আমরা একটা ভাল নির্বাচন করতে চাই।
তিনি বলেন, আমরা জয়ের লক্ষ্যে কাজও করে যাচ্ছি। এরই মধ্যে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে ফেলেছি। আমাদের কাজ যথারীতি শুরু হয়েছে। নমিনেশন প্রত্যাহারের শেষ দিন থেকে আনুষ্ঠানিক প্রচার প্রচারণা শুরু হবে। আমাদের পার্টি অলআউট নামবে বিজয়ের লক্ষ্যে।
বিগত এক বছরের সরকার ও দলের কাজ মূল্যায়ন করে সেতুমন্ত্রী বলেন, বিদায়ী বছরটা অনেক ব্যস্ততার মধ্যে দিয়ে গেছে। নমিনেশন পর্ব মাত্র শেষ হয়েছে, যাচাইও শেষ হয়ে যাচ্ছে। সব মিলিয়ে আমার অসুস্থতাজনিত অনুপস্থিতি বাদ দিলে পার্টির ও সরকারের পারফরমেন্স ভাল। এই বছরে দলে টিম ওয়ার্ক ভালো হয়েছে।
তিনি বলেন, নতুন বছরে আমরা এ বছরের ভুল ব্যর্থতা, অতীতের ভুল ত্রুটি থেকে আমরা শিক্ষা নেব। ভবিষ্যতের জন্য নবতর পথে যাত্রা শুরু করব। নতুন আশার মালা গেঁথে আমাদের সামনের যে চ্যালেঞ্জ, সেই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করব। আমাদের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়ন করব। গণতন্ত্রের আরও উন্নতি করব। সুশাসনে আরও একধাপ অগ্রগতি হবে। আমাদের মেগা প্রকল্পগুলো কাজ আরও এগিয়ে যাবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে বিএনপির সংশয়ের কারণ নেই। ইভিএম পদ্ধতি নিয়ে বিএনপি নেতারা একেক কথা বলছেন। এই পদ্ধতিতে ভারতসহ বিভিন্ন দেশে সুষ্ঠু নির্বাচন হচ্ছে।
অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, পৃথিবীর কোনো দেশে বিরোধী দল সরকারের প্রশংসা করে না। আমরা মনে করি বিরোধী দল শক্তিশালী হলে গণতন্ত্র সুসংগঠিত হয়। বিএনপি নির্বাচনের আগেই হেরে যায়, এটি তাদের পুরানা অভ্যাস। ভোট গননার আগ পর্যন্ত নির্বাচন নিয়ে বিএনপি অপপ্রচার চালাতে থাকে।