বাসস দেশ-৩৯ : মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের প্রস্তাবকে ওআইসি স্বাগত জানিয়েছে

170

বাসস দেশ-৩৯
ওআইসি-রোহিঙ্গা
মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের প্রস্তাবকে ওআইসি স্বাগত জানিয়েছে
ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর নৃশংসতার নিন্দা জানিয়ে প্রস্তাব গ্রহণ করায় ইসলামিক সম্মেলন সংস্থা (ওআইসি) জাতিসংঘকে অভিনন্দন জানিয়েছে।
শুক্রবার জেদ্দা থেকে প্রাপ্ত ওআইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ওআইসি সচিবালয় ইউএনজিএ প্রস্তাবকে অভিনন্দন জানিয়েছে।’
মুসলিম দেশগুলোর এ বৈশ্বিক সংস্থা মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর নৃশংসতা ও সহিংসতার অবসান ঘটাতে সব ধরনের কূটনৈতিক ও রাজনৈতিক প্রচেষ্টা বহুগুণ বৃদ্ধির আহ্বান জানিয়েছে।
শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের ৫২তম মুলতবি সভায় ‘মিয়নমারে রোহিঙ্গা সুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক এ প্রস্তাব পাস হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ওআইসি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রোহিঙ্গা জনগোষ্ঠির জন্য ন্যায়বিচার ও জবাবদিহিতার প্রচেষ্টায় সমর্থন দানের আহ্বান পুনর্ব্যক্ত করছে।’
এতে গণহত্যার অপরাধ রোধ ও সাজাদান সংক্রান্ত ১৯৮৪ সালের সনদে বর্ণিত বাধ্যবাধকতা লংঘনের জন্য মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারিক আদালতে গাম্বিয়ার উদ্যোগে মামলা দায়েরের প্রসঙ্গ উল্লেখ করা হয়।
বাংলাদেশ ১১ লাখ বাস্তুচ্যূত রোহিঙ্গাকে কক্সবাজারে অস্থায়ী ক্যাম্পে আশ্রয় দিয়েছে। তাদের অধিকাংশ ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সামরিক বাহিনীর অভিযান শুরুর পর বাংলাদেশে এসেছে।
স্বদেশে আস্থা ও নিরাপত্তার অভাবে গত ২ বছরে কোন রোহিঙ্গা নিজ বাসভূমে ফিরে যায়নি।
বাসস/সবি/টিএ/অনু-এইচএন/২৩০০/এবিএইচ