বাসস দেশ-৩০ : শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী উদযাপন

252

বাসস দেশ-৩০
জয়নুল আবেদিন-জন্মবার্ষিকী
শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী উদযাপন
ময়মনসিংহ, ২৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস): নানা আয়োজনের মধ্য দিয়ে ময়মনসিংহে শুরু হয়েছে দুদিনব্যাপী শিল্পচার্য জয়নুল আবেদিন উৎসব।
এ উপলক্ষ্যে আজ সকালে জেলা প্রশাসন একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয় হতে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালায় গিয়ে শেষ হয়।
এরপর বেলুন উড়িয়ে জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (ডিজি) মো. রিয়াজ আহম্মদ।
এ উপলক্ষে ‘জয়নুলের শিল্প ও শিল্প চিন্তা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ডিজি মো. রিয়াজ আহম্মেদ।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মঈনুদ্দীন। এতে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান,জেলা প্রশাসক মিজানুর রহমান জেলা পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম প্রমুখ ।
অনুষ্ঠানে বক্তারা জয়নুলের স্মৃতিচারণ করে তার বিভিন্ন শিল্প কর্মের উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন এবং তাকে আধুনিক শিল্পকলা চর্চার প্রাণ পুরুষ বলে অভিহিত করেন।
পরে অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী শিশু কিশোর চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন।
অনুষ্ঠানে আগত দর্শনার্থী ও অতিথিবৃন্দ স্টলগুলো ঘুরে দেখছেন এবং বিভিন্ন লোকজ পণ্য ক্রয় করছেন।
জন্মোৎসব উদযাপনের প্রথম দিনে শিশু থেকে বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের মধ্যে ৬টি গ্রুপে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
একই সাথে চিত্রকর্ম প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, লোকজ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৫২/শআ