বাসস ক্রীড়া-১২ : বিশ্বকাপ থেকে বিদায়ে কোচের দায়িত্ব ছাড়ছেন জাপানের আকিরা নিশিনো

320

বাসস ক্রীড়া-১২
ফুটবল-বিশ্বকাপ-জাপান
বিশ্বকাপ থেকে বিদায়ে কোচের দায়িত্ব ছাড়ছেন জাপানের আকিরা নিশিনো
মস্কো, ৫ জুলাই ২০১৮ (বাসস/সিনহুয়া) : রাশিয়া বিশ্বকাপের শেষ ষোল থেকে বিদায়ে এবার কোচের দায়িত্ব ছাড়ছেন জাপানের আকিরা নিশিনো। এই নিয়ে বিশ্বকাপ দলের চতুর্থ কোচের বিদায়ের খবর পাওয়া গেল। বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পর আর কোচের দায়িত্ব পালন করতে চান না নিশিনো। আজ তিনি নিজেই এর সত্যতা নিশ্চিত করেছেন।
জাপান দল টোকিওতে পৌঁছানোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিশিনো বলেন, শেষ ষোলর লড়াইয়ে বেলজিয়ামের বিপক্ষের ম্যাচটিই তার দায়িত্বে জাপান দলের শেষ ম্যাচ। ২-০ গোলে এগিয়ে থাকার পরও ওই ম্যাচে ৩-২ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় ব্লু সামুরাইরা।
নিশিনো বলেন, ‘এই ম্যাচ শেষেই আমার চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। আমি ভারপ্রাপ্ত হিসেবে এই দায়িত্ব পালন করেছি। যার মেয়াদ ছিল এই বিশ্বকাপের শেষ পর্যন্ত।’
বিশ্বকাপে যাবার মাত্র দুই মাস আগে জাপানী কোচের দায়িত্ব নিয়েছিলেন নিশিনো। নিয়মিত কোচ বাহিদ হালিহোজিকের আকস্মিক বরখাস্তের পর তাকে এই দায়িত্বে বসায় জাপানি ফুটবল এসোসিয়েশন (জেএফএ)। নিশিনোর পরিবর্তিত কোচের নাম জুলাইয়ের শেষে ঘোষণা করা হবে বলে এসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে।
এদিকে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন জাপান দলের অধিনায়ক মাকোতো হাসেবে। দেশের হয়ে ১১৪টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন তিনি। হাসাবে সাংবাদিকদের বলেন, ‘মানুষ আমাদের কাছ থেকে আর বেশি কিছু প্রত্যাশা করে না। আমরা পরিস্থিতি ঘুরিয়ে দিতে পেরেছি। আশা করছি এখন সবাই ফুটবলের প্রতি আগ্রহী হবে। সুতরাং আমরা ভাল কিছু করেছি।’
বাসস/সিনহুয়া/এমএইচসি/১৯৪৫/মোজা/স্বব