ঢাকার দুই সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা আগামীকাল : ওবায়দুল কাদের

126

ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকার আসন্ন দুই সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আগামীকাল সকালে দলীয় মনোনয়ন ঘোষণা করবে বাংলাদেশ আওয়ামী লীগ।
আজ রাতে গণভবনে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হওয়ার কথা রয়েছে।
দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বৈঠক চলাকালে উপস্থিত নেতা-কর্মী এবং সাংবাদিকদের বলেন, ‘গোয়েন্দা এবং সাংগঠনিক রিপোর্টের ভিত্তিতে দলের মেয়র এবং কাউন্সিলর প্রার্থী চূড়ান্ত করতে সভা চলছে। আগামীকাল আওয়ামী লীগ সভাপতির ৩/এ ধানমন্ডির কার্যালয় থেকে প্রেস ব্রিফিংয়ে দলের মেয়র এবং কাউন্সিলর প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।
আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ওইদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।
৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসি গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোট কেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
ডিএসসিসিতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন।
২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয়েছিল। সাঈদ খোকন দক্ষিণের মেয়র এবং আনিসুল হক উত্তরের মেয়র নির্বাচিত হন। আর আনিসুল হক মারা গেলে উপ-নির্বাচন হয়েছিল চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি এবং মো. আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হন।

image_printPrint