মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে রাজশাহীর টিপুর বিরুদ্ধে তদন্ত সম্পন্ন

91

ঢাকা, ২৭ মার্চ, ২০১৮ (বাসস) : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর আব্দুস সাত্তার টিপু সুলতানের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।
কাল বুধবার ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর এ প্রতিবেদন দাখিল করা হবে। আজ রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে আয়োজিত সংস্থার ৬১ তম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান।
তদন্ত প্রতিবেদনে বলা হয়, এ আসামীর বিরুদ্ধে তদন্তে মুক্তিযুদ্ধের সময় ১০ জনকে হত্যা, দু’জনকে আটকে রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালামাল লুট করে আগুন দেয়ার তথ্য-প্রমাণ পাওয়া গেছে। গত বছরের ২মে এ মামলার তদন্ত শুরু হয়। মামলায় ২৫ জনকে সাক্ষী করা হয়েছে।
সংবাদ সম্মেলনে তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, আসামি টিপু সুলতান মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘের সাথে জড়িত ছিল। পরবর্তীতে সে ইসলামী ছাত্র শিবির এর সাথে জড়িয়ে পড়ে। তবে ১৯৮৪ সালের পর থেকে কোন রাজনৈতিক দলের সাথে জড়িত ছিল না টিপু সলতান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন তদন্ত সংস্থার সিনিয়র সদস্য সানাউল হক।

image_printPrint