খুলনাকে হারিয়ে প্রতিশোধ নিলো রাজশাহী

498

চট্টগ্রাম, ২৩ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে মুশফিকুর রহিমের খুলনা টাইগার্সকে হারিয়ে প্রতিশোধ নিলো রাজশাহী রয়্যালস। আজ টুর্নামেন্টের ১৮তম ম্যাচে খুলনাকে ৭ উইকেটে হারিয়েছে রাজশাহী। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৫ রান করে খুলনা টাইগার্স। জবাবে ১২ বল বাকী থাকতে ম্যাচ জিতে নেয় রাজশাহী। প্রথম পর্বে রাজশাহীকে ৫ উইকেটে হারিয়েছিলো খুলনা।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত নেয় রাজশাহী রয়্যালসের অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। ব্যাট হাতে নেমেই রাসেলের বোলিং তোপে পড়ে খুলনা। প্রথম ওভারেই খুলনার দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও মেহেদি হাসান মিরাজকে তুলে নেন রাসেল। গুরবাজ ৪ ও ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া মিরাজ শূন্য হাতে ফিরেন।
৬ রানের মধ্যে দুই ওপেনারকে হারালেও খুলনার রানের চাকা দ্রুত ঘোড়ানোর চেষ্টা করেন ইনফর্ম দক্ষিণ আফ্রিকার রিলি রুশো। তার মারমুখী ব্যাটিং-এর মাঝে অধিনায়ক মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্তকে হারায় খুলনা। মুশফিক ১ ও শান্ত শূন্য রানে ফিরেন। তাদের দু’জনকে শিকার করেন পেসার কামরুল ইসলাম রাব্বি।
বড় ইনিংসের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত ২৪ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৩৫ রান করে আউট হন রুশো। তাকে শিকার করেন স্পিনার আফিফ হোসেন। দলীয় ৬০ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হন রুশো । এতে দ্রুত গুটিয়ে যাবার শংকায় পড়ে খুলনা। কিন্তু সেটি হতে দেননি শামসুর ও দক্ষিণ অফ্রিকার রবি ফ্রাইলিঙ্ক। ষষ্ঠ উইকেটে ৫৪ বলে ৬৭ রানের জুটি গড়েন শামসুর-ফ্রাইলিঙ্ক।
ফ্রাইলিঙ্ক ২৬ বলে ২টি চার ও ১টি ছক্কায় ৩১ রানে থামলেও এবারের আসরে প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পান শামসুর। রাসেলের তৃতীয় শিকার হয়ে আউট হওয়ার আগে ৪৬ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কায় ৫৫ রান করেন শামসুর। তার শামসুরের হাফ-সেঞ্চুরিতে ৯ উইকেটে ১৪৫ রানের সম্মানজনক সংগ্রহ পায় খুলনা। রাজশাহীর রাসেল ৩৭ রানে ৪ উইকেট নেন।
জয়ের জন্য ১৪৬ রানের সহজ লক্ষ্যের জবাব দিতে নেমে রাজশাহীকে ৫৩ বলে দলকে ৭৫ রানের সূচনা এনে দেন লিটন দাস ও আফিফ হোসেন। এরমধ্যে ১৮ বলে ২২ রান অবদান রাখেন আফিফ। তবে হাফ-সেঞ্চুরির দেখা পান লিটন। দলের জয়ের পথ সহজ করে ৫৮ রানে থামেন তিনি। শহিদুল ইসলামের শিকার হওযার আগে ৪৪ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা মারেন লিটন।
তিন নম্বরে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি পাকিস্তানের শোয়েব মালিক। ১৯ বলে ১৬ রান করে ফিরেন তিনি। দলীয় ১১৭ রানে মালিকের বিদায়ের পর দলের জয় নিশ্চিত করেন অধিনায়ক রাসেল ও ইংল্যান্ডের রবি বোপারা। ৩টি চার ও ১টি ছক্কায় ১৯ বলে ২৮ রানে অপরাজিত থাকেন রাসেল। ৮ বলে ১৩ রানে অপরাজিত বোপারা। ম্যাচ সেরা হয়েছেন রাজশাহীর রাসেল।
এই জয়ে ৪ খেলায় ৩ জয় ও ১ হারে ৬ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের দ্বিতীয়স্থানে উঠলো রাজশাহী। ৫ খেলায় ৩ জয় ও ২ হারে ৬ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে তৃতীয়স্থানে খুলনা।
সংক্ষিপ্ত স্কোর :
খুলনা টাইগার্স : ১৪৫/৯, ২০ ওভার (শামসুর ৫৫, রুশো;৩৫, রাসেল ৪/৩৭)।
রাজশাহী রয়্যালস : ১৪৯/৩, ১৮ ওভার (লিটন ৫৮, রাসেল ২৮*, শহিদুল ১/২৩)।
ফল : রাজশাহী রয়্যালস ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : আন্দ্রে রাসেল (রাজশাহী রয়্যালস)।