আইসিটি ডিভিশন ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে আইডিটিপি বাস্তবায়নে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

282

ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি ডিভিশন) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে ‘ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি)’ বাস্তবায়নের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে আজ সোমবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ সমোঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলকের উপস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে পেমেন্ট সিস্টেম বিভাগের মহা-ব্যবস্থাপক মেসবাউল হক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষে উদ্ভাবন ও উন্নয়ন একাডেমি প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
ফিনটেক ও ডিজিটাল ফাইন্যান্সিয়াল ইনক্লিউশন’কে ত্বরান্বিত করতেই এ এমওইউ স্বাক্ষরিত হয়েছে।
উল্লেখ্য,২০১৮ সালের ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালার’ কর্মপরিকল্পনার আলোকে সকল ক্ষেত্রে ই-পেমেন্ট ও মোবাইল পেমেন্ট চালু করতে হলে ইন্টার-অপারেবিলিটি, ট্রানজেকশন ভেলিডেশন, সিমলেস ফান্ড রাউটিং ও সিকিউরিটি নিশ্চিত করতে ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) বাস্তবায়ন করা দরকার।
এটি বাস্তবায়িত হলে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে, যা ক্যাশলেস সোসাইটি গঠনে সহায়ক, সর্বোপরি অর্থ জালিয়াতি, মানি লন্ডারিং, সন্ত্রাসবাদে অর্থায়নসহ অন্যান্য অর্থনৈতিক অপরাধরোধে সহায়ক হবে।
ডিজিটাল অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে পারস্পরিক বিনিময়যোগ্যতা,কম খরচ, নিরাপত্তা ও স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)’ এর মাধ্যমে এ প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়। এটি মূলত একটি প্ল্যাটফর্ম সার্ভিস যার অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইনফেস (API) ব্যবহার করবে ফিনটেক প্রতিষ্ঠানগুলো,যাতে কওে অর্থ লেনদেন, স্থানান্তর, ই-কমার্স, এম-কমার্স, বিল পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, রেমিটেন্স আদান প্রদান, মেশিন-টু-মেশিন পেমেন্ট প্রভৃতি বিষয় সম্পন্ন করা যায়।
আইডিটিপি, পেমেন্ট সার্ভিস অংশগ্রহণকারিদের যেমন- গ্রাহক, মার্চেন্ট, অর্থ প্রদান ও গ্রহণকারি, পেমেন্ট প্রসেসর, ই-ওয়ালেট, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, পেমেন্ট সিস্টেম অপারেটর এবং সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের একটি সেতুবন্ধন তৈরি করবে।
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নও আহমেদ জামাল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ বিভিন্ন সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।