পথশিশুদের পুনর্বাসনে ব্যবস্থা বিষয়ে জানতে চেয়েছে হাইকোর্ট

275

ঢাকা, ১৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : দেশের পথশিশুদের পুনর্বাসনে কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা জানিয়ে ৪০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রুল জারিসহ এই আদেশ দেন।
নারী ও শিশু মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের প্রতি এ নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে রাজধানীর ফকিরাপুলে শিশু সেলিমের গায়ে আগুন দেয়ার ঘটনা তদন্ত করে, মামলা করে এবং এ ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেফতার নির্দেশ দিয়েছেন আদালত। মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) প্রতি ওই নির্দেশ দেয়া হয়েছে।
রুলে পথশিশুদের পুনর্বাসনে যথোপযুক্ত দীর্ঘমেয়াদী পদক্ষেপ কেন নেয়া হবে না-তা জানতে চাওয়া হয়েছে।
পথশিশুদের পুনর্বাসনে দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান গত এ রিটটি করেন।
‘শিশুটির গাঁয়ে আগুন দিল কে’ শিরোনামে গতকাল ১৭ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। এই প্রতিবেদন যুক্ত করে সম্পূরক আর একটি আবেদন করেন রিট আবেদনকারী।
আজ আদালতে শুনানি করেন রিট আবেদনকারী আইনজীবী মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।
নারী ও শিশু মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ সচিবসহ বিবাদীপক্ষদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
আইনজীবী মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, রাজধানী ফকিরাপুল এলাকায় ১০ বছর বয়সী শিশু সেলিমের গায়ে আগুন দেয়ার ঘটনায় করা মামলা তদন্ত করতে এবং জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে মতিঝিল থানার ওসিকে নির্দেশ দিয়েছেন আদালত। শিশুটির দেখভাল করতে নারী ও শিশু ও সমাজকল্যাণ সচিবকে বলা হয়েছে।