মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর এক সংগ্রামী নারীর জীবন কাহিনী ‘লাল জমিন’ মঞ্চায়িত

231

ঢাকা, ৪ জুলাই, ২০১৮ (বাসস) : মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে নির্মিত নাটক ‘লাল জমিন’ আজ বুধবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে মঞ্চায়িত হয়েছে।
বাঙালীর মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা ও পাকিস্তানী হানাদার বাহিনীর বর্বর নির্যাতনের কাহিনী সাধারণ মানুষ ও তরুণ প্রজন্মের মাঝে তুলে ধরতে সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় জাদুঘর এই নাটক মঞ্চায়নের আয়োজন করেছে।
এতে অভিয়ন করেন মঞ্চ ও টিভি অভিনেত্রী মোমেনা চৌধুরী । ২০১১ সালে একক অভিনয়ের এ নাটকটি মঞ্চে নিয়ে আসে শূন্যন রেপার্টরি থিয়েটার। বরাবরের মতো আজও তিনি নাটকটিতে অনবধ্য অভিনয় করে দর্শক- শ্রোতার বেশ প্রশংসা কুড়িয়েছেন।
মুক্তিযুদ্ধভিত্তিক নাটকটির কাহিনী লিখেছেন মান্নান হীরা। আর নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।
‘লাল জমিন’ নিয়ে মোমেনা চৌধুরী বলেন, মাত্র এক ঘণ্টার এ নাটকটির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের পরবর্তী প্রজন্ম আমাদের মুক্তিযুদ্ধকে জানছে। এমন অভিজ্ঞতা থেকেই সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় ইতোমধ্যে নাটকটি বিভিন্ন স্কুল ও কলেজে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে এবং হচ্ছে।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের এ কাহিনী বাঙালীর মাঝে ছড়িয়ে দিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ভারতসহ দেশের বাইরের বিভিন্ন স্থানে নাটকটি মঞ্চায়িত হয়েছে এবং আগামীতেও হবে।

image_printPrint