বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের মধ্যে একশ’ জন উদ্যোক্তা তৈরি করা হবে : আইসিটি প্রতিমন্ত্রী

1299

ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট হতে সহায়তা প্রদানের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের মধ্যে একশ’ জন উদ্যোক্তা তৈরি করা হবে । এছাড়া আইডিয়া প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের মধ্যে এক হাজার স্টাটআপ তৈরি করা হবে। স্টাটআপগণ একদিকে কর্মসংস্থান সৃষ্টি করবে অন্যদিকে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।
আজ রাজধানীর ওয়েস্টিন হোটেলে ইউএনডিপি ও সিটি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে “ন্যাশনাল ডায়লগ অন পস্টার দা স্টাটআপ ইকোসিস্টেম ইন বাংলাদেশ” শীর্ষক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিটি ফাউন্ডেশনের বাংলাদেশস্থ আবাসিক প্রতিনিধি রাজা শেখেরণ ও তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের ইনভেস্টমেন্ট এডভাইজার টিনা জেবিন।
প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগের অধীন বিভিন্ন জেলায় ২৮ টি হাইটেক পার্ক স্থাপন করা হচ্ছে। উদ্যোক্তাগণকে পার্ক সমূহে ওয়র্কিং স্পেইস, মেন্টরিং, কোচিং ও গবেষণাসহ নিজেদের উদ্ভাবনকে সঠিকভাবে কাজে লাগাতে সার্বিক সহায়তা করা হবে। এর ফলে উদ্যোক্তাদেরকে চাকরির জন্য কোথাও যেতে হবে না নিজের চাকরির ক্ষেত্র নিজেরাই তৈরি করবে। উদ্যোক্তাগণ সফল হলে দেশীয় পণ্যের বিকাশ ঘটবে এবং বিদেশি পণ্যের আগ্রাসন থেকে দেশ রক্ষা পাবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, সরকার আইডিয়া প্রকল্পের মাধ্যমে উদ্যোক্তাদের নন রিফান্ডেবল সীডমানি হিসেবে ১০ লাখ টাকা পর্যন্ত সহায়তা প্রদান করছে এবং গ্রোথ স্টেজে এক কোটি থেকে দশ কোটি টাকা পর্যন্ত প্রদান করছে। আইসিটি প্রতিমন্ত্রী এই সুযোগ সঠিকভাবে কাজে লাগাতে তরুণ উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। পরে তিনি বিজয়ী উদ্যোক্তাদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।