সংসদে আবহাওয়া বিল, ২০১৮ পাস

493

সংসদ ভবন, ৪ জুলাই, ২০১৮ (বাসস) : জলবায়ু সম্পদের যৌক্তিক ব্যবহারের জন্য আবহাওয়া সার্ভিস সংক্রান্ত কার্যক্রম শক্তিশালী, সমন্বিত, লক্ষ্যভিত্তিক ও যুগোপযোগী করার লক্ষ্যে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে আবহাওয়া বিল, ২০১৮ পাস করা হয়েছে।
সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন বিদ্যমান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরকে বিলে উল্লেখিত আবহাওয়া অধিদপ্তর হিসেবে গণ্য করার বিধান করা হয়েছে। এ অধিদপ্তরের প্রধান কার্যালয় ঢাকায় করা এবং প্রয়োজনে ঢাকার বাইরে যে কোন স্থানে এর আঞ্চলিক বা শাখা কার্যালয় স্থাপনের বিধান করা হয়েছে।
বিলে আবহাওয়া অধিদপ্তরের কার্যাবলী, আবহাওয়া সেবা সংক্রান্ত দায়িত্ব, গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, অধিদপ্তরের মহাপরিচালক নিয়োগ ও তার দায়িত্ব, এর অন্যান্য কর্মচারী নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
এছাড়া বিলে আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপন, নেটওয়ার্কের মাধ্যমে আবহাওয়া পর্যবেক্ষণ, পর্যবেক্ষণাগার ও স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ, পর্যবেক্ষণ মানসম্মতকরণ ও পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়।
বিলে আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র স্থাপন, আবহাওয়া পূর্বাভাস ও সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি, নৌযান, জাহাজ ও বিমানের জন্য পূর্বাভাস ও সতর্কীকরণ, সতর্কীকরণ পূর্বাভাস জারি ও প্রত্যাহার, আবহাওয়া পূর্বাভাস প্রচার, জলবায়ু পর্যবেক্ষণ ও সেবা, জলবায়ু পরিবর্তন, জলবায়ু সম্পদ সুরক্ষাসহ অন্যান্য বিষয়ে বিধান করা হয়েছে।
এছাড়া বিলে জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণাগার স্থাপন, পর্যবেক্ষণ নেটওয়ার্ক পরিচালনা ও অপারেশনাল কার্যক্রম, ভূমিকম্প ও সুনামি পর্যবেক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তি বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
বিলে আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচলককে আন্তর্জাতিক বিমান চলাচল সংস্থা (ইকাও) এর এনেক্স ৩ অনুযায়ী আবহাওয়া কর্তৃপক্ষ হিসাবে গণ্য করার বিধান করা হয়েছে। এছাড়া বিলে প্রয়োজনে বিধি প্রণয়নের বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, সেলিম উদ্দিন, বেগম রওশন আরা মান্নান ও নূর-ই-হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমাত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ সংশোধনী প্রস্তাব করলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।