বাসস দেশ-২৯ : সিঙ্গাপুরে ৪৯তম বিজয় দিবস উদযাপিত

427

বাসস দেশ-২৯
বিজয় দিবস-উদযাপিত
সিঙ্গাপুরে ৪৯তম বিজয় দিবস উদযাপিত
ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০১৯, (বাসস) : সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে যথাযথ মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ৪৯তম বিজয় দিবস পালন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মিশন কর্মকর্তাবৃন্দ ও প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণে হাইকমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচীর সূচনা করেন।
এরপর মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয় ও তাদের আত্মার মাগফেরাত ও দেশের সুখ, শান্তি, কল্যাণ কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রেরিত বাণী পড়ে শোনোনো হয়।
অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে সন্ধ্যায় হাইকমিশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বক্তারা দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।
হাইকমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান তাঁর বক্তৃতায় মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।
পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে নির্যাতিত মা-বোনদের আত্মত্যাগ এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের অবদান তিনি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
হাইকমিশনার বাঙালী জাতির স্বাধিকার আদায়ের আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
তিনি প্রবাসী বাংলাদেশীদেরকে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশগড়ার কাজে ও বঙ্গবন্ধুর স্বপ্ন লালিত ‘সোনার বাংলা’ গড়তে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহবান জানান।
আলোচনা সভা শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দেশাত্ববোধক গান, কবিতা আবৃত্তি এবং নাচ দর্শক-শ্রোতাগণ আনন্দচিত্তে উপভোগ করেন।
সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশী, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যগণ অনুষ্ঠানে যোগদান করেন।
অনুষ্ঠান শেষে অভ্যাগত অতিথিগণকে নৈশভোজে আপ্যায়িত করা হয়।
ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বাসস/সবি/এমএমবি/২১৩৫/বেউ/-স্বব