প্রিমিয়ার লিগ: সালাহ’র দুই গোলে লিভারপুলের জয়, নরউইচের কাছে পয়েন্ট হারালো লিস্টার

144

লন্ডন, ১৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : মোহাম্মদ সালাহ’র জোড়া গোলে শনিবার ওয়াটফোর্ডকে ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলে ১০ পয়েন্ট এগিয়ে গেছে লিভারপুল। অন্য ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা লিস্টার ঘরের মাঠে নরউইচের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে।
স্ট্যামফোর্ড ব্রীজে স্বাগতিক চেলসিও বোর্নমাউথের কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে। ২৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা চেলসির এই স্থান ধরে রাখাও কঠিন হয়ে উঠেছে। কারন পঞ্চমে থাকা শেফিল্ড শিল্ড এস্টন ভিলাকে ২-০ গোলে পরাজিত করে চেলসির ঘাড়ে গরম নি:শ্বাস ছাড়ছে।
এনফিল্ডে লিভারপুল এবারের মৌসুমে প্রথমবারের মত ঘরের মাঠে কোন গোল হজম করেনি। তবে এজন্য ওয়াটফোর্ডই বেশী ধন্যবাদ পাবার যোগ্য। হর্নেটসটা দেখিয়ে দিয়েছে কেন তারা লিগে সবচেয়ে কম গোল করা দল হিসেবে টেবিলের তলানিতে রয়েছে। আবদুলায়ে ডুকুরে ও ইসমাইলা সার উভয়ই প্রথমার্ধে গোলের সহজ দুটি সুযোগ নষ্ট করেছেন। পয়েন্ট টেবিলে দুই দলের মধ্যে ৪০ পয়েন্টের পার্থক্য শুধুমাত্র শক্তিমত্তার পার্থক্যেরই প্রমান দেয়না বরং গুনগুত মানও কালকের ম্যাচে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। ৩৮ মিনিটে ওয়াটফোর্ডের কর্নারে কাউন্টার এ্যাটাক থেকে সালাহ সাদিও মানের সহায়তায় লিভারপুলকে এগিয়ে দেন। মিশরীয় এই তারকা শেষ মিনিটে বদলী খেলোয়ার ডিভোক ওরিগির শট থেকে দারুন দক্ষতায় ব্যবধান দ্বিগুন করলে লিভারপুলের জয় নিশ্চিত হয়।
আগামী ৫০ দিনে পাঁচটি প্রতিযোগিতায় অন্তত ১৫টি ম্যাচ খেলতে হবে লিভারপুলকে। এ সম্পর্কে কোচ জার্গেন ক্লপ বলেছেন, ‘বিশেষ করে ডিসেম্বর-জানুয়ারি মাসে আমাদের স্থিতিশীল থাকতে হবে। এটাই এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের লড়াই চালিয়ে যেতে হবে যা আমরা করে চলেছি। আর এজন্য জয়গুলো আসছে।’
কাতারে ক্লাব ওয়ার্ল্ড কাপের পর ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের প্রিমিয়ার লিগে বক্সিং ডে’তে পরবর্তী প্রতিপক্ষ লিস্টার সিটি। নরউচের সাথে কালকের ম্যাচে ও আগামী সপ্তাহে ম্যানচেস্টার সিটির বিপক্ষে জিততে পারলে ফক্সেসরা লিভারপুলের তুলনায় পয়েন্টের ব্যবধান পাঁচে নামিয়ে আনতে পারতো। তবে নরউইচের সাথে ড্র করে ব্রেন্ডন রজার্সের দলে টানা আট লিগ ম্যাচে জয়ের রেকর্ড শেষ হয়েছে। টিমু পুক্কিও মৌসুমের নবম গোলে সফরকারী নরউইচ ২৬ মিনিটে এগিয়ে গিয়েছিল। কিন্তু এই লিড বেশীক্ষন স্থায়ী হয়নি। ৩৮ মিনিটে জেমস ম্যাডিনসনের কর্ণার থেকে জেমি ভার্দির হেড নরইউড গোলরক্ষক টিম ক্রুলের সহায়তায় জালে জড়ালে সমতায় ফেরে লিস্টার। দ্বিতীয়ার্ধে স্বাগতিক লিস্টার আর আধিপত্য দেখাতে পারেনি।
ম্যাচ শেষে রজার্স বলেছেন, ‘খেলোয়াড়রা দুর্দান্ত খেলেছে। যখন কেউ জয়ের ধারায় থাকে তখন সকলেই বিশ্বাস করা শুরু করে যে শেষ পর্যন্ত জয় আসবেই। যদিও বিষয়টা আসলে এতটা সহজ নয়। আমরা আজ শতভাগ খেলতে পারিনি। নিজেদের ভুলগুলো শুধরে আগামী ম্যাচে ভালভাবে ফিরে আসতে হবে।’
লিগে চেলসির ফর্মহীনতা আরো একবার চোখে পড়েছে। গত পাঁচটি প্রিমিয়ার লিগ ম্যাচে এই নিয়ে চতুর্থ পরাজয়ের মুখ দেখলো ফ্র্যাংক ল্যাম্পার্ডের দল। কাল ঘরের মাঠে পুরো ম্যাচে তারা পোস্টে মাত্র ১৮টি শট নিলেও একটিতেও প্রতিপক্ষ গোলরক্ষক এ্যারন রামসডেলকে পরাস্ত করতে পারেনি। উল্টো ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ড্যান গসলিং দারুন দক্ষতায় কেপা আরিজাবালাগাকে ফাঁকি দিয়ে বল জালে জড়ালে এগিয়ে যায় বোর্নমাউথ। সহকারী রেফারি অফ-সাইডের পতাকা উঠালেও ভিএআর প্রযুক্তির সহায়তায় তা ভুল প্রমান করে বোর্নমাউথকে গোল উপহার দেয়া হয়।
ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পারকে পিছনে ফেলে শেফিল্ড ইউনাইটেড ব্লুজদের সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। কালও ঘরের মাঠে জন ফ্লেকের দ্বিতীয়ার্ধের দুই গোলে এস্টন ভিলাকে ২-০ গোলে পরাজিত করে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে।