বাসস দেশ-২০ : মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী স্মরণ

241

বাসস দেশ-২০
গান্ধী-জন্মবার্ষিকী-স্মরণ
মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী স্মরণ
ঢাকা, ১৪ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন ১২-১৫ ডিসেম্বর সিলেট বিভাগের শ্রীমঙ্গলে গান্ধী ১৫০ আর্ট ক্যাম্পের আয়োজন করে। বাংলাদেশের ১৫ জন তরুণ শিল্পী এই ক্যাম্পে অংশগ্রহণ করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও বিখ্যাত শিল্পী রোকেয়া সুলতানা ছিলেন এই ক্যাম্পের পরামর্শক।
ভারত সরকার তাদের দেশব্যাপী ও বিদেশের ভারতীয় মিশনগুলোতে মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন করছে। গান্ধী ১৫০ আর্ট ক্যাম্প ভারতীয় হাই কমিশন কর্তৃক এই বিশেষ বর্ষ উদযাপনেরই অংশ।
১১ ডিসেম্বর হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনে গান্ধী ১৫০ আর্ট ক্যাম্প উদ্বোধন করেন। ডেপুটি হাইকমিশনার বিশ্বদীপ দে ১৪ ডিসেম্বর ক্যাম্প পরিদর্শন করেন এবং শিল্পীদের সঙ্গে মতবিনিময় করেন। শিল্পীরা সত্য, অহিংসা ইত্যাদির মত গান্ধীজীর বিভিন্ন দর্শনকে ভাস্কর্য, চিত্রকর্ম, বাটিকসহ বিভিন্ন ধরণের শিল্পকর্মে ফুটিয়ে তোলে। গান্ধী ১৫০ আর্ট ক্যাম্পের এসব শিল্পকর্ম ২০২০ সালের জানুয়ারির প্রথমদিকে শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে বলে ভারতীয় হাই কমিশন, ঢাকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, ‘গান্ধী ১৫০ আর্ট ক্যাম্পে তরুণ শিল্পীদের উৎসাহী অংশগ্রহণ দেখে আমি আনন্দিত। গান্ধীজীর দর্শন নিয়ে তাদের ভাবনার সত্যিকার প্রতিফলন হয়েছে তাদের শিল্পকর্মে। গান্ধীজীর কালজয়ী নীতিগুলো এসব তরুণ প্রাণে অনুরণিত হচ্ছে দেখে আমি খুব আশাবাদী।’
অংশগ্রহণকারী শিল্পী মো. আশরাফুল আলম বলেন, ‘সত্যাগ্রহ সত্য, প্রেম এবং অহিংসার দ্বারা উৎপন্ন শক্তি। সত্যাগ্রহের এই উপলব্ধিটিই আমি আমার কাজের মাধ্যমে চিত্রিত করার চেষ্টা করছি।’
বাসস/সবি/এমএন/১৯১২/- জেজেড