বাসস দেশ-৪২ : অগ্নি দুর্ঘটনায় নিহতদের পরিবার এক লাখ এবং আহত শ্রমিকরা ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা পাবেন

449

বাসস দেশ-৪২
শ্রম প্রতিমন্ত্রী- আর্থিক সহায়তা
অগ্নি দুর্ঘটনায় নিহতদের পরিবার এক লাখ এবং আহত শ্রমিকরা ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা পাবেন
ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯ (বাসস): কেরানীগঞ্জের অগ্নি দুর্ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে এক লাখ এবং আহত শ্রমিকদের ৫০ হাজার টাকা করে চিকিৎসা সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।
আজ এক তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ ভয়াবহ অগ্নিকান্ডে যে সব শ্রমিক নিহত হয়েছেন তাদের পরিবারকে এক লাখ টাকা এবং যে সব শ্রমিক আহত হয়ে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসাধীন তাদের চিকিৎসা সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা প্রদানের ঘোষণা দেয়া হয়েছে।
তথ্য বিবরণীতে বলা হয়, প¬াস্টিক সামগ্রী তৈরির কারখানা প্রাইম প্লেট এন্ড প¬াস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গতকালের ভয়াবহ অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় এক শোকবার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।
তথ্য বিবরণীতে আরো জানানো হয়, আজ বৃহস্পতিবার সকালে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে যান এবং সেখানে চিকিৎসাধীন শ্রমিকদের চিকিৎসার খোঁজখবর নেন।
পরে তিনি কেরানীগঞ্জে চুনকুটিয়ার অগ্নি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তিনি সাংবাদিকদের বলেন, এ ভয়াবহ দুর্ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। এ কারখানাটি কমপ¬াইন্স নয় এর আগে মালিককে একাধিকবার নোটিশ দেয়া হয়েছে এবং শ্রম আইনে মামলাও করা হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে শ্রম আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, বর্তমান সরকার এ ধরণের দুর্ঘটনার পরিমাণ শূণ্যের কোটায় নিয়ে আসার জন্য আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
এ সময় তার সাথে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এবং এ অধিদপ্তরের ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এমএমবি/২০২৫/এএএ