বাসস দেশ-৩৭ : গঠনতন্ত্রে জয় বাংলা স্লোগান না দিলে রাজনৈতিক দলের নিবন্ধন থাকা উচিত না : কৃষিমন্ত্রী

307

বাসস দেশ-৩৭
জয় বাংলা-স্লোগান
গঠনতন্ত্রে জয় বাংলা স্লোগান না দিলে রাজনৈতিক দলের নিবন্ধন থাকা উচিত না : কৃষিমন্ত্রী
টাঙ্গাইল, ১১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন, গঠনতন্ত্রে জয় বাংলা স্লোগান অন্তর্ভূক্ত না করলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের নিবন্ধন থাকা উচিত নয়।
তিনি বলেন, ‘যে সকল রাজনৈতিক দল নির্বাচন কমিশনে নিবন্ধন নিয়েছে, সেসব দল যেন গঠনতন্ত্রে জয় বাংলা স্লোগান অন্তর্ভূক্ত করে। নিবন্ধনের সময় কোন রাজনৈতিক দল যদি জয় বাংলা স্লোগান উল্লেখ না করে থাকে, তাহলে সেই দলের নিবন্ধন থাকা উচিত না। যারা নিবন্ধিত হয়েছে তাদেরকে যেন নির্বাচন কমিশন চিঠি দিয়ে জানায় তাদের গঠণতন্ত্রে জয় বাংলা স্লোগান অন্তর্ভূক্ত করতে।’
টাঙ্গাইল সার্কিট হাউজে আজ সন্ধ্যায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। এরপর মন্ত্রী শহীদ স্মৃতি পৌর উদ্যানে টাঙ্গাইল পৌরসভার আয়োজনে হানাদারমুক্ত ও বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় যোগ দেন।
কৃষিমন্ত্রী বলেন, দেশের সর্বোচ্চ হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চলছে। এখানকার চিকিৎসকরা যা বলবেন সেটাই চুড়ান্ত। তা সকলেই মেনে নিবে। অথচ বিএনপি বলছে তার চিকিৎসা নিয়ে ষড়যন্ত্র করা হচ্ছে। এখানে পরিস্কার বলতে চাই খালেদা জিয়া কোন রাজনৈতিক মামলায় কারাভোগ করেনি। তিনি দুর্নীতির মামলায় কারাগারে রয়েছেন। সেই দুর্নীতির মামলায় দেশের আদালতের বিচারকরা এই রায় দিয়েছেন। সেই রায়ের ভিত্তিতেই তিনি কারাগারে রয়েছেন।
তিনি বলেন, দল বা সরকারকে দোষারোপ করে কোন লাভ হবে না। আওয়ামী লীগ দীর্ঘ আন্দোলন, সংগ্রাম করে বিচার বিভাগের স্বাধীনতা এনেছে। এটা জনগনের নির্বাচিত সরকার। এই সরকার বিচার বিভাগের স্বাধীনতা কেড়ে নিয়ে এমন কোন নিদের্শনা দিতে পারে না।
ড. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের কৃষক ও কৃষিকে উপলব্ধি করেন বলেই কৃষিকে লাভজনক করতে কৃষি-পণ্যের উৎপাদন খরচ কমাতে ৫ম বারের মতো সারের দাম কমালেন।
কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষিতে নানাবিধ সমস্যা রয়েছে, বিশেষ করে কৃষি শ্রমিকের হ্রাস, জমির উর্বরতা এবং পানি প্রাপ্যতা হ্রাস পাচ্ছে। এর পরেও আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। কৃষির এই উৎপাদনশীলতাকে টেকসই করতে হলে কৃষির প্রক্রিয়াজাত, বাণিজ্যিকীকরণ ও রফতানিতে যেতে হবে।
টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের এমপি, ছানোয়ার হোসেন এমপি, তানভীর হাসান ছোট মনি এমপি, মমতা হেনা লাভলী এমপি, আওয়ামী লীগের সহসভাপতি সামছুল হক ও মুক্তিযুদ্ধকালীন কাদেরিয়া বাহিনীর প্রশাসক আবু মোহাম্মদ এনায়েত করিম।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/২০২৫/অমি