বাসস দেশ-৫ : ড. হালিমা খাতুনের মরদেহে ঢাবি উপাচার্যের শ্রদ্ধা নিবেদন

188

বাসস দেশ-৫
ড. হালিমা – মরদেহ
ড. হালিমা খাতুনের মরদেহে ঢাবি উপাচার্যের শ্রদ্ধা নিবেদন
ঢাকা,৪ জুলাই, ২০১৮ (বাসস) : বিশিষ্ট ভাষা সৈনিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ড. হালিমা খাতুনের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আজ বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ উপস্থিত ছিলেন।
আজ বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদুল জামিয়া’য় মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা।
এদিকে ড. হালিমা খাতুনের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম পৃথকভাবে শোক প্রকাশ করেছেন।
মঙ্গলবার এক শোক বার্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, ড. হালিমা খাতুন একজন নিবেদিতপ্রাণ শিক্ষকই ছিলেন না, তিনি ছিলেন একজন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক। বাংলা মাতৃভাষা আন্দোলনের সংগ্রামে সক্রিয়ভাবে তিনি অংশগ্রহণ করেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজ চত্বরের আমতলায় অনুষ্ঠিত সমাবেশে ছাত্রীদের সংগঠিত করার ক্ষেত্রে তিনি বিশেষ ভূমিকা পালন করেন।
উপাচার্য মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
অপরদিকে বুধবার পৃথক এক শোক বার্তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম অধ্যাপক হালিমা খাতুনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।
শোক বার্তায় তিনি মরহুমার শোকার্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং তার রুহের মাগফিরাত কামনা করেন।
উল্লেখ্য,ভাষাসৈনিক হালিমা খাতুন রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৩ জুলাই দুপুরে ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।
বাসস/সবি/জেডআরএম/১৫৪০/আরজি