প্রশিক্ষণের পাশাপাশি গবেষণা কার্যক্রমকে জোরদার করতে হবে : তাজুল

203

ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৯ (বাসস) :স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম প্রশিক্ষণের পাশাপাশি গবেষনায় গুরুত্ব দেয়ার জন্য জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)’র পরিচালনা বোর্ডের ৫২তম সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমদ, এনআইএলজি’র মহাপরিচালক ও বোর্ডের সদস্য সচিব তপন কুমার কর্মকার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. মাছুমুর রহমানসহ পরিচালনা বোর্ডের সদস্যগণ উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে অবদান রাখছে।
তিনি বলেন, এ প্রশিক্ষণসমূহের ইম্প্যাক্ট এসেসমেন্ট করার পাশাপাশি গবেষণায় গুরুত্ব দিতে হবে।
সভার কার্যপত্র অনুযায়ী সঠিকভাবে রাজস্ব নিরুপণ ও আদায়ের লক্ষ্যে সকল পৌরসভার কর আদায়কারী ও নিরুপণকারীদের জন্য বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
এছাড়া স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহে সরকারের নির্দেশনা অনুযায়ী সুশাসন সুসংহত করার লক্ষ্যে জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য প্রাপ্তির অধিকার, অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং সেবা প্রদান প্রতিশ্রুতি এবং ক্রসকাটিং বিষয়ক সামাজিক নিরাপত্তা কর্মসূচি, নারী ও শিশু অধিকার, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ ও বন্য প্রাণী সংরক্ষণ ও এসডিজি বিষয়ক এনআইএলজির নিয়মিত প্রশিক্ষণ কারিকুলামে সংযোজন করা হয়েছে।