২০১৮ অর্থবছরে এডিপির বাস্তবায়ন হয়েছে ৯৩.৭১ শতাংশ

122
image_printPrint

ঢাকা, ৩ জুলাই, ২০১৮ (বাসস) : গত অর্থবছরের (২০১৮ অর্থবছরে) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) গত ১৭ বছরে সর্বোচ্চ ৯৩ দশমিক ৭১ শতাংশ বাস্তবায়ন হয়েছে। পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল আজ এ কথা বলেন।
তিনি বলেন, ‘সার্বিকভাবে ১ লাখ ৪৭ হাজার ৭০৩ কোটি টাকা ব্যয় হওয়ায় গত অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ৯৩ দশমিক ৭১ শতাংশ স্পর্শ করেছে। এদিকে, সার্বিকভাবে ১ লাখ ৭ হাজার ৮৫ কোটি টাকা ব্যয় হওয়ায় ২০১৭ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৮৯ দশমিক ৭৬ শতাংশ।’
আজ রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, গত অর্থবছর সংশ্লিষ্ট বাস্তবায়ন সংস্থাগুলো পূর্ববর্তী অর্থবছরের (২০১৭ অর্থবছর) তুলনায় ৪০ হজার কোটি টাকারও বেশি তহবিল ব্যয় করতে পেরেছিল। তিনি আরো বলেন, ‘আমরা আশা করছি চলতি অর্থবছরে আমরা এডিপির ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার পুরোটাই ব্যয় করতে সক্ষম হব।’
মোস্তফা কামাল বলেন, ২০১৬ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৯২ দশমিক ৭২ শতাংশ। এ সময় সার্বিক ব্যয় ছিল ৮৭ হাজার ৬৭ কোটি টাকা। ২০১৫ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৯১ শতাংশ, এ সময় সার্বিক ব্যয় ছিল ৭১ হাজার ১৪৪ কোটি টাকা। ২০১৪ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৯৩ শতাংশ, এ সময় সার্বিক ব্যয় ছিল ৫৯ হাজার ৭৫৯ কোটি টাকা।
এদিকে ২০০২ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৮৮শতাংশ, এ সময় সার্বিক ব্যয় ছিল মাত্র ১৪ হাজার ৯০ কোটি টাকা।
গত অর্থবছরে সর্বোচ্চ বাস্তবায়ন হার ছিল বিদ্যুৎ বিভাগের ১০৩ দশমিক ৫৬ শতাংশ এবং সর্ব নি¤œবাস্তবায়ন হার ছিল সংসদ সচিবালয়ের ২ দশমিক ৬০ শতাংশ।