যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদ তালিকা থেকে নাম প্রত্যাহারে অগ্রগতি দেখছেন সুদানের প্রধানমন্ত্রী

105

ওয়াশিংটন, ৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : সুদানের নতুন বেসামরিক প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, ওয়াশিংটন সফরে তিনি যুক্তরাষ্ট্র কর্তৃক সন্ত্রাসবাদে তার দেশের রাষ্ট্রীয় মদদের সহায়তাকারী তালিকা থেকে নাম প্রত্যাহারে অগ্রগতি দেখছেন।
প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদোক কয়েক দশকের সামরিক শাসনের পর গত আগষ্ট মাসে ক্ষমতায় অধিষ্ঠিত হন। ১৯৮৫ সালের পর তিনিই দেশটির প্রথম নেতা যিনি ওয়াশিংটন সফর করলেন।
যুক্তরাষ্ট্র দুই দশকের বেশি সময় পরে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে সম্মত হলেও এখনো পর্যন্ত সুদান যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদ মদদানকারী দেশের তালিকাভুক্ত থাকায় বিশ্বের সর্ববৃহৎ এই অর্থনীতির দেশটির বিনিয়োগে নিয়ে শঙ্কিত রয়েছে।
আটলান্টিক কাউন্সিলে বিভিন্ন আলোচনায় হামদোক বলেন, সন্ত্রাসবাদে সহায়তাকারী দেশ হিসেবে সুদানের ওয়াশিংটনের তালিকাভুক্ত থাকার বিষয়ে গত দুই-তিন দিন ধরে আলোচনা চলে।.
যুক্তরাজ্যে পড়াশুনা করা সাবেক কূটনীতিক ও জাতিসংঘ কর্মকর্তা হামদোক বলেন, সুদানের এইকালো তালিকাভুক্তির কারণে কেবল বিনিয়োগেই বিরূপ প্রভাব পড়ছে না দেশটির সীমান্ত খুলে দেওয়াও ঋণ থেকে মুক্তির ক্ষেত্রেও এর নেতিবাচক প্রভাব পড়ছে।
তিনি বলেন, ‘আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। এতে করে আমরা এগিয়ে যেতে সক্ষম হবো এবং আমরা একটা সিদ্ধান্তে পৌঁছতে পারবো।’

image_printPrint