বাসস ক্রীড়া-৫ : সমর্থক ছাড়াই চিরপ্রতিদ্বন্দ্বী কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব

116

বাসস ক্রীড়া-৫
ফুটবল-গালফ-সৌদি আরব-কাতার
সমর্থক ছাড়াই চিরপ্রতিদ্বন্দ্বী কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব
আল ওয়াকাহ (কাতার), ৬ ডিসেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : বৃহস্পতিবার কাতারের মাটিতে অনুষ্ঠিত গালফ ফুটবল কাপের সেমি-ফাইনালে সৌদি আরবের সমর্থক ছিল হাতে গুনা কয়েকজন। বিপরীতে আল-জানুব স্টেডিয়ামটি ছিল স্বাগতিক কাতারি সমর্থকে ঠাসা।
তারপরও ম্যাচ জিততে পারেনি এশীয় চ্যাম্পিয়ন ও ২০২২ বিশ্বকাপের আয়োজকরা। উল্টো ৪২ হাজার ২৫জন সমর্থকের বিপরীত ¯্রােতে ১-০ গোলে জয়লাভ করেছে সৌদি আরব। এই জয়ে আগামী সপ্তাহের ফাইনাল খেলার টিকিট পেয়ে গেছে সফরকারী দেশটি।
খেলা শেষে গুটি কয়েক সৌদি সমর্থকের একজন ২৫ বছর বয়সি তেল কর্মী সউদ বলেন, ‘ম্যাচটি খুবই কঠিন ছিল। কাতারি দলে ছিল আকরাম আফিফ ও মোয়েজ আলীর মত তারকা ফুটবলার। তাই ১-০ গোলের জয়টি কঠিন একটি ফলাফল।’
ধারানে কর্মরত এই সমর্থক বলেন, ‘দ্বিতীয়ার্ধে তারা (কাতার) আমাদের উপর দারুন ভাবে চেপে বসেছিল। বিশেষ করে ম্যাচের ৬০তম মিনিট থেকে শেষ বাঁশি পর্যন্ত তারা প্রাণপণ চেষ্টা করেছে।’
ম্যাচের ২৮ মিনিটে সৌদি আরবের পক্ষে জয়সুচক একমাত্র গোলটি করেছেন আব্দুল্লাহ আলহামদান। ফাইনালে বাহরাইনের মোকাবেলা করবে সৌদি আরব। আগামী ৮ ডিসেম্বর দোহায় অনুষ্ঠিত হবে গলফ নেশন্স কাপের ফাইনাল।
উল্লেখ্য, কট্টরপন্থী ইসলামী সমর্থকগোষ্ঠীকে মদদ দেয়ার অভিযোগ তুলে কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে প্রতিবেশী রাষ্ট্র সৌদি আরব সহ তাদের মিত্র দেশ মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। তবে টুর্নামেন্টে অংশগ্রহণ থেকে বিরত থাকেনি তারা। অবশ্য বরাবরের মত ওই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১৫/স্বব