ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু

324

ঢাকা, ৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) তিনদিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন আজ শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগ এবং বাংলাদেশ গণিত সমিতির যৌথ উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘গণিত : চ্যালেঞ্জ ও বাস্তবতা’।
বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মোবারক হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অমূল্য চন্দ্র মন্ডল অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে বর্ণনা করে বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে তরুণ প্রজন্মকে অবশ্যই গণিতের জ্ঞান অর্জন করতে হবে।
বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পৃথিবীর অন্যান্য সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে গণিত বিষয়ে যৌথ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।
আন্তর্জাতিক এই সম্মেলন এক্ষেত্রে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, নেপাল, ফ্রান্স, জার্মানী, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, পর্তুগাল, ফিলিপাইন এবং আয়ারল্যান্ডের শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।