চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের ইন্তেকাল

303

ঢাকা, ৬ ডিসেম্বর, ২০১৯ (বাসস): জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি..রাজিউন)।
বাংলাদেশ চিত্রগ্রাহক সমিতির সাধারন সম্পাদক কবিরুল ইসলাম খান জানান, বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ২৬ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।
তিনি বলেন, তার বয়স হয়েছিল ৭০বছর। চলচ্চিত্রে চিত্রগ্রহণের জন্য ৯বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। গত ২৫ নভেম্বর রাতে তিনি অসুস্থ হয়ে পড়লে তাঁকে রাজধানীর গ্রিনলাইফ হাসপাতালে নেয়া হয়। পরে চিকিৎসকদের পরামর্শে ইউনাইটেড হাসপাতালে স্থানান্তর করা হয় এবং তাকে লাইফ সার্পোটে রাখা হয়েছিল। ৫ ডিসেম্বর দিবাগত রাতে সেখানেই মৃত্যুবরণ করেন তিনি।
কবিরুল ইসলাম জানান, পুরান ঢাকার চকবাজারে শাহী মসজিদে শুক্রবার তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে পারিবারিক সিদ্ধান্তের পর মরদেহ এফডিসিতে নেওয়া হতে পারে বলে জানান তিনি।
যেসব চলচ্চিত্রের জন্য মাহফুজুর রহমান ৯বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন সেগুলো হচ্ছে- অভিযান (১৯৮৪), সহযাত্রী (১৯৮৭),পোকামাকড়ের ঘরবসতি (১৯৯৬), শ্রাবণ মেঘের দিন (১৯৯৯), দুই দুয়ারী (২০০০), হাজার বছর ধরে (২০০৫), আমার আছে জল (২০০৮), ঘেটুপুত্র কমলা (২০১২)ও পদ্মপাতার জল(২০১৫)।