দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারি ৪ প্রতিষ্ঠানকে এনএসডিএ’র নিবন্ধন সনদ হস্তান্তর

89

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) দেশের চারটি প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে নিবন্ধন সদন প্রদান করেছে।
আজ বৃহস্পতিবার এক অনুষ্ঠানে মাধ্যমে প্রতিষ্ঠানগুলোকে এই সনদ প্রদান করা হয়।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি), বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুলকে নিবন্ধন সনদপত্র হস্থান্তর করেন।
শিল্প সচিব মো. আবদুল হালিম এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব মো. সেলিম রেজা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান (সচিব) মো. ফারুক হোসেন।
দেশে সকল পর্যায়ে দক্ষতা উন্নয়ন সমন্বয়, গুণগতমান নিশ্চিত ও সনদায়নে এনএসডিএ’র এটি প্রথম ধাপ। দেশের জনসম্পদের দক্ষতা সৃষ্টিতে ব্যাপক কার্যক্রমের অংশ হিসেবে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) প্রশিক্ষণ প্রদানকারি সংস্থাগুলিকে নিবন্ধন প্রদান করছে, যা দক্ষতা অর্জনের ক্ষেত্রে একটি বড় অগ্রগতি।
মো. নজিবুর রহমান বলেন, নতুন প্রযুক্তি গ্রহণের পাশাপাশি কাঙ্খিত স্তরে উৎপাদনশীলতা বাড়াতে দক্ষ মানবসম্পদ তৈরির জন্য দক্ষতা প্রশিক্ষণকে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশে উত্তরণে হালনাগাদ প্রযুক্তি ব্যবহার করে দেশে উৎপাদনশীলতা বাড়ানোর পাশাপাশি দেশের কর্মশক্তিকে বিদেশের বাজারে প্রেরণ জরুরি।
শিল্পের চাহিদা মেটাতে দক্ষ কর্মিশক্তি তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকার এনএসডিএ গঠন করেছে উল্লেখ করে নজিবুর রহমান বলেন, এই কর্তৃপক্ষ সব প্রতিষ্ঠানের প্রশিক্ষণের মানের স্বীকৃতিস্বরূপ সনদায়ন করবে, যা দেশে-বিদেশে নিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্য হবে।
মো. ফারুক হোসেন বলেন, এনএসডিএ প্রশিক্ষণ সংস্থাগুলির নিবন্ধন গাইড লাইনস-২০১৯ অনুসারে যাচাই-বাছাই শেষে চারটি প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করেছে।
তিনি বলেন, এনএসডিএ জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৮’র বিধান অনুযায়ী সকল দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে নিবন্ধ জারি করার বিষয়ে কাজ করছে।
এনএসডিএ’র নিবন্ধনের জন্য ১০৯টি প্রশিক্ষণ প্রদানকারি প্রতিষ্ঠান আবেদন করেছে উল্লেখ করে ফারুক হোসেন বলেন, এগুলো এখন যাচাই-বাছাই চলছে। তিনি আশা প্রকাশ করেন, সকল দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠান এনএসডিএ’তে নিবন্ধিত হবে।

image_printPrint