নানা আয়োজনে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন করবে এনবিআর

311

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ‘ভ্যাট দিচ্ছে জনগন, দেশের হচ্ছে উন্নয়ন’ এই শ্লোগানকে সামনে রেখে এবার ঢাকাসহ সকল বিভাগীয় শহরে উদযাপন হবে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ। আগামী ১০ ডিসেম্বর মঙ্গলবার ভ্যাট দিবস এবং ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাত দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।
এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বৃহস্পতিবার বাসস’কে এসব তথ্য জানান।
তিনি বলেন,ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপনের উদ্দেশ্য হলো সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরণ করে ভ্যাট প্রদানে জনগনকে উদ্বুদ্ধ ও সচেতন করা এবং ভ্যাটকে জনগনের কাছে সহজবোধ্য করা। এর মাধ্যমে ভ্যাট কর্মকর্তাদের সঙ্গে করদাতাদের সুসম্পর্ক স্থাপন ও রাজস্ব আহরণ বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।
বরাবরের মত এবারও উৎপাদন, সেবা ও ব্যবসা খাতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে।
ভ্যাট দিবস উপলক্ষে ১০ ডিসেম্বর সকাল সাড়ে ৭টায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে র‌্যালিটি রাজস্ব ভবনের সামনে থেকে শুরু হয়ে রাজমনি সিনেমা হল,কাকরাইল মসজিদ ও মৎস্য ভবন হয়ে রাজস্ব ভবনে গিয়ে শেষ হবে।
এরপর সকাল সাড়ে ৮টায় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের রাজস্ব ভবনের সম্মেলনকক্ষে পুরুস্কার প্রদান করা হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া প্রধান অতিথি থাকবেন।
ওইদিন বিকেল সাড়ে ৫টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারিদের সম্মাননা প্রদান করা হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড.মসিউর রহমান উপস্থিত থাকবেন।
ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে গণসচেতনতা বৃদ্ধিতে পোস্টার,উৎসাহব্যঞ্জক শ্লোগান সম্বলিত স্টিকার,বিলবোর্ড,বেলুন,বর্ণিল ফেস্টুন ও ব্যানার থাকবে। রেডিও,টেলিভিশন,প্রিন্ট এবং অনলাইনভিত্তিক মিডিয়ায় তথ্যভিত্তিক ডকুমেন্টরীসহ বিভিন্ন বিজ্ঞাপন প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।