বাসস দেশ-৪৬ : দেড় বছরের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন সম্পন্ন হবে : পর্যটন প্রতিমন্ত্রী

269

বাসস দেশ-৪৬
পর্যটন-প্রতিমন্ত্রী-সেমিনার
দেড় বছরের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন সম্পন্ন হবে : পর্যটন প্রতিমন্ত্রী
ঢাকা, ১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি বলেছেন, আগামী ১ জানুয়ারি থেকে দেড় বছরের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন সম্পন্ন করা হবে।
তিনি বলেন, পর্যটন উন্নয়নের মহা-পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে আমরা পরামর্শক নিয়োগ প্রায় সম্পন্ন করেছি। পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন সম্পন্ন হওয়ার পর সেখানে থাকা স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা দেশের পর্যটন উন্নয়নের স্বার্থে তা যথাযথভাবে বাস্তবায়নের চেষ্টা করা হবে।
আজ রাজধানীর ঢাকা ক্লাবে ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশ কর্তৃক আয়োজিত “পর্যটন ও কর্মসংস্থান” শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, পর্যটন মহাপরিকল্পনা অনুসারে কাজ করলে বাংলাদেশের পর্যটন খাতের গুণগত ও আঙ্গিকগত পরিবর্তন সাধিত হবে এবং তা আমাদের পর্যটন শিল্পের বিকাশে সহায়ক হবে। পর্যটন শিল্পের গুণগত পরিবর্তন আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে কাজ করে যাচ্ছে পর্যটন মন্ত্রণালয়।
তিনি আরও বলেন, কক্সবাজার ও সুন্দরবনের পার্শ্ববর্তী এলাকায় আমরা “এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন” গড়ে তোলার জন্যে কাজ করছি। দেশের এই এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোনগুলোতে প্রচুর সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
মাহবুব আলী বলেন, পর্যটন শিল্পের বিকাশ এবং কর্মসংস্থান সৃষ্টিতে সরকারের পাশাপাশি বেসরকারি অংশীজনদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশে বর্তমানে বেসরকারি পর্যায়ে আমাদের অংশীজনের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে হোটেল-মোটেল,রিসোর্ট, ইকোপার্ক, থিমপার্ক সহ পর্যটনের নানা অনুষঙ্গ গড়ে উঠছে।
তিনি বলেন, পর্যটন শিল্পকে ঘিরে যত বেশি প্রতিষ্ঠান গড়ে উঠবে ততবেশি আমাদের দেশীয় যুবক-যুবতীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা যাবে এই শিল্পে। পর্যটন শিল্পের বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় নির্ধারিত “শোভন কর্মসংস্থান” সৃষ্টির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখা সম্ভব হবে। পর্যটন শিল্পের বিকাশে, দেশের জনগণের স্বার্থে, উন্নয়নের স্বার্থে, সর্বোপরি বঙ্গবন্ধুর স্বপ্নের “সোনার বাংলা” গড়ে তোলার স্বার্থে আমরা সবসময়ই আমাদের পর্যটন খাতের অংশীজনদের সহযোগিতা করতে প্রস্তুত।
ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি খবির উদ্দিন আহমেদের সভাপতিত্বে সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজার সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাস সহ পর্যটন শিল্পের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
বাসস/সবি/এমএন/২০০৫/শআ