সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনতে হবে : এলজিআরডি মন্ত্রী

743

ঢাকা, ৩০ নভেম্বর ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনতে হবে। মোট জনসংখ্যার অর্ধেক নারী অর্ধেক পুরুষ। নারীরা যদি অর্থনৈতিকভাবে সাবলম্বী বা উপযুক্ত শিক্ষায় শিক্ষিত হতে না পারে তবে আমাদের অভিষ্ট লক্ষ্য পূরণ করা সম্ভব হবে না।
আজ বিকেলে রাজধানীর গুলশান ইয়ুথ ক্লাব মাঠে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত দুই দিন ব্যাপী নারী, শিশু ও প্রতিবন্ধীদের উপর নির্যাতন বন্ধ ও অধিকার রক্ষা সংক্রান্ত প্রচারাভিযানের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে সেলিমা আহমাদ এমপি, নাহিদ ইজহার খান এমপি, শবনম জাহান এমপি, অপরাজিতা হক এমপি ও ক্রিকেট তারকা তাসকিন আহমেদ উপস্থিত ছিলেন।
“নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা” এই শ্লোগানকে সামনে রেখে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২ দিন ব্যাপী “সিক্সটিন ডেজ অব এ্যাক্টিভিজম” শীর্ষক এ প্রচারাভিযানের আয়োজন করে।
তাজুল ইসলাম আরো বলেন, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নতির সাথে মূল্যবোধের উন্নতি হচ্ছে। আমাদের মাথাপিছু আয় বাড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দুর্বার গতিতে এগিয়ে চলেছি। আর তার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল দীর্ঘদিন ধরেই এই সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছেন। বিশ্বের বুকে দেশের জন্য সুনাম কুড়িয়েছেন, দেশকে সম্মানীত করেছেন। তারই প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় দেশে বিভিন্ন সরকারি বেসরকারি পর্যায়ে প্রতিবন্ধীদের উন্নয়নে বিভিন্ন কাজ শুরু হয়েছে।
তিনি বলেন, সরকার নারী-শিশু ও প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করার জন্য নানামুখী কার্যক্রম হাতে নিয়েছে, এখন জনসাধারনের সচেতনতাই পারে এর সুফল নিশ্চিত করতে।
মেয়র মোঃ আতিকুল ইসলামের বলেন, আমরা সকলের জন্য নিরাপদ ও বাসযোগ্য একটি নগরী গড়ে তোলার জন্য কাজ করছি।