ইনজুরি সময়ের গোলে জাপানকে হারিয়ে কোয়ার্টারফাইনালে বেলজিয়াম

239

রোস্তোভ (রাশিয়া), ৩ জুলাই ২০১৮ (বাসস) : ইনজুরি সময়ের গোলে জাপানকে ৩-২ ব্যবধানে হারিয়ে চলতি ফুটবল বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে উঠলো বেলজিয়াম। শেষ আটে বেলজিয়ামের প্রতিপক্ষ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। আগামী ৬ জুলাই কাজানে বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে ব্রাজিল ও বেলজিয়াম।
রোস্তোভে ম্যাচের প্রথমার্ধ গোলশুন্যভাবে শেষ হলেও ৫২ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় জাপান। এরপর দু’গোল পরিশোধ করে ম্যাচে ফিরে বেলজিয়াম। ফলে নির্ধারিত ৯০ মিনিট শেষে ২-২ সমতা বিরাজ করলে ইনজুরির সময়ের চতুর্থ ও শেষ মিনিটে গোল করে বেলজিয়ামকে শেষ আটে তুলেন মিডফিল্ডার নাসের চাডলি।
দাপট দেখিয়ে শেষ ষোলো নিশ্চিত করে বেলজিয়াম। পক্ষান্তরে অনেকটা ভাগ্যের জোড়ে শেষ ষোলোতে ওঠে জাপান। সে বিবেচনায় জাপানের বিপক্ষে ম্যাচে এগিয়েই ছিলো বেলজিয়াম। তবে ম্যাচের প্রথম মিনিটেই আক্রমনে যাওয়ার চেস্টা করলেও সফল হয়নি।
ঠিক তেমনি ১০ মিনিটে ৩৫ গজ দূর থেকে জাপানের ডিফেন্ডার জেন সোজির শট বেলজিয়ামের গোলবারের উপর দিয়ে চলে যায়।
৬ মিনিট পর প্রথম আক্রমনে যাবার চেষ্টা করে বেলজিয়াম। স্ট্রাইকার এডেন হ্যাজার্ডের পাস থেকে জাপানের মিডফিল্ডার এ্যাক্সেল উইটসেলের শট প্রতিহত হয়।
এরপর ২৭ মিনিটের মধ্যে আক্রমনে আক্রমনে জাপানকে কোনাঠাসা করে ফেলে বেলজিয়াম। এ সময় পাঁচবার জাপানের সীমানায় আক্রমন চালায় তারা। কিন্তু কোনটিই গোলের মুখ দেখেনি।
শেষেরদিকে জাপানের একটি দুর্দান্ত আ্রমন বেলজিয়ামের গোলরক্ষকের দৃঢ়তায় নসাৎ হয়ে যায়। ফলে গোল শুন্যভাবে শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। তবে এসময় বল দখলে কিছুটা এগিয়ে ছিলো বেলজিয়াম।
তবে দ্বিতীয়ার্ধে মাঠে বল গড়ানোর ৩ মিনিট পরই বেলজিয়ামকে গোল হজম করতে হয়। মিডফিল্ডার গাকু শিবাসাকির পাস থেকে বল নিয়ে বেলজিয়ামের বক্সে প্রবেশ করেন মধ্যমাঠের আরেক খেলোয়াড় জেনকি হারাগুচি। একটু সময় নিয়ে বলে তীব্র শট দিয়ে গোল আদায় করে নেন হারাগুচি(১-০)।
এই গোলের রেশ কাটতে না কাটতে আবারো গোলের স্বাদ নেয় জাপান। ৫২ মিনিটে বক্সের বাইরে থেকে আচমকা দুর্দান্ত এক দূরপাল্লার শট নেন মিডফিল্ডার তাকাশি ইনুই। তার শট বেলজিয়ামের গোলরক্ষককে ফাঁিক দিয়ে জালে চুমু খায়(২-০)।
২-০ গোলে পিছিয়ে পড়েও আক্রমনের ধার বাড়িয়ে দেয় তারা। তবে কাঙ্খিত গোলের জন্য ১৭ মিনিট অপেক্ষা করতে হয় বেলজিয়ামকে। ৬৯ মিনিটে জাপানের বিপদ সীমানায় বল পেয়ে যান ডিফেন্ডার জ্যান ভার্টোংহেন। গোলবারের কোনোকুনি অবস্থায় বল পান তিনি। মাথার স্পর্শে আলতো ছোয়ায় জাপানের গোলবারের কোনা দিয়ে বলকে জালে প্রবেশ করান ভার্টোংহেন(২-১) ম্যাচে ব্যবধান কমানো ভার্টোংহেনের এই গোলটি এবারের আসরে সেরা গোলের তালিকায় যে উঠবে সেটিও নিশ্চিত।
ভার্টোংহেনের গোলের পর আত্মবিশ্বাস আরও বেড়ে যায় বেলজিয়ামের। তাই ৫ মিনিট পর এডেন হ্যাজার্ডের ক্রস থেকে হেডে বলকে জাপানের জালে প্রবেশ করান মিডফিল্ডার কেভিন ডি ব্রুয়ইয়ান(২-২)। এই গোলে ম্যাচে সমতা আনতে পারে বেলজিয়াম।
২-২ সমতা আসার পরও নিজেদের আক্রমন অব্যাহত রাখে বেলজিয়াম। এসময় কিছুটা রক্ষণাত্মক হয়ে পড়ে জাপান। তবে সুযোগ পেলে ঠিকই বেলজিয়ামের সীমানায় আক্রমন করেছে তারা। তারপরও নির্ধারিত ৯০ মিনিট শেষে ২-২ সমতা থাকে। তবে ইনজুরি সময় হিসেবে লড়াই করার জন্য আরও ৪ মিনিট পায় দু’দল।
চতুর্থ মিনিটের শেষদিকে বেলজিয়ামের গোলরক্ষকের বাড়ানো বল থেকে জাপানের গোলমুখে এগিয়ে যান ডিফেন্ডার টমাস মুয়েনিয়ার। এরপর জাপানের বিপদ সীমানায় বল পাস দেন মুয়েনিয়ার। সেখানে বল পেয়েছিলেন স্ট্রাইকার রামেলু লুকাকু। কিন্তু বলে শট না দিয়ে তা ছেড়ে দেন তিনি। পেছনে থাকা ডিমফিল্ডার নাসের চাডলি চলন্ত বলে ছোয়া লাগিয়ে জাপানের গোলরক্ষককে পরাস্ত করে গোল আদায় করে নেন। ফলে ৩-২ গোলে এগিয়ে যায় বেলজিয়াম।
বেলজিয়ামের তৃতীয় গোলের ১৫ সেকেন্ড পর ম্যাচের ইতি টানেন অন-ফিল্ড রেফারি। ফলে দুর্দান্ত এক জয়ে টানা দ্বিতীয়বারের মত কোয়ার্টারফাইনালে উঠলো বেলজিয়াম।