বাসস ক্রীড়া-৪ : মেসি-রোনাল্ডো যেখানে ব্যর্থ, সেখানে সফল নেইমার

175

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বিশ্বকাপ
মেসি-রোনাল্ডো যেখানে ব্যর্থ, সেখানে সফল নেইমার
মস্কো, ৩ জুলাই, ২০১৮ (বাসস) : শনিবার একইসাথে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বর্তমান ফুটবল বিশ্বের দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো। কিন্তু দুইদিন পরেই নিজ দল ব্রাজিলকে কোয়ার্টার ফাইনাল উপহার দিয়ে আরেক সুপারস্টার নেইমার এই দুই তারকার মত ব্যর্থতা দিয়ে গণমাধ্যমের হেডলাইন হননি।
নক আউট পর্বের প্রথম দিনেই কয়েক ঘন্টার ব্যবধানে আর্জেন্টিনা ও পর্তুগালের বিদায়ে বাড়ি ফেরার টিকিট নিশ্চিত করেছেন মেসি ও রোনাল্ডো। কিন্তু সামারায় সোমবার দিনের প্রথম ম্যাচে মেক্সিকোকে শেষ ১৬’র লড়াইয়ে ২-০ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল, যেখানে নেইমার নিজে করেছেন এক গোল ও সতীর্থ ফিরমিনোর গোলে এসিস্ট করেছেন।
এর আগে নক আউট পর্বের প্রথম দুই ম্যাচে ফ্রান্সের কাছে আর্জেন্টিনা ও উরুগুয়ের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছে পর্তুগাল। দলের এই পরাজয় এড়াতে মেসি কিংবা রোনাল্ডো কেউই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। অথচ এই ম্যাচগুলোতে কাইলিয়ান এমবাপ্পে ও এডিনসন কাভানির মত তারকারা নজড় কেড়েছেন। একইসাথে ইঙ্গিত দিয়েছেন মেসি-রোনাল্ডোর দিন হয়ত শেষের পথে।
রোববার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ব্রাজিলের অধিনায়ক থিয়াগো সিলভা তার দুই ক্লাব সর্তীর্থর পারফরমেন্স নিয়ে কথা বলেছেন। পিএসজির এই তারকা বলেন, এ পর্যন্ত ব্রাজিলের জয়ে তাদের অবদান ছিল। তাদের দ্বারা পিএসজি দারুনভাবে প্রধিনিধিত্ব হচ্ছে। কিন্তু এই মুহূর্তে আমরা জাতীয় দল নিয়ে কথা বলছি। ফরোয়ার্ডরা তাদের সেরাটা দেবার জন্য এখানে সব ধরনের স্বাধীনতা পেয়ে থাকে। আশা করছি কাল নেইমারও অন্যদের মতই নিজেকে মেলে ধরতে পারবে।
সার্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে নেইমারের ডিফেন্সিভ কৌশল নিয়ে তিতে প্রশংসা করলেও ব্রাজিলিয়ান কোচ বিশ্বাস করেন এই পজিশনটা নেইমারের জন্য নয়।
কালকের ম্যাচে বিরতির ৬ মিনিট পরে বামদিক থেকে উইলিয়ানের লো ক্রসে গ্যাব্রিয়েল জেসুস বল ধরতে না পারলেও তার পাশে থাকা নেইমার ঠিকই পা ছুঁয়ে বল জালে জড়িয়েছেন। এটি ছিল নেইমারের ষষ্ঠ বিশ^কাপ গোল। যা করতে নেইমার ৩৮টি শট নিয়েছেন। বিপরীতে মেসি ৬ গোল করতে ৬৭টি ও রোনাল্ডো নিয়েছেন ৭৪টি শট।
বাসস/নীহা/০৯৫০/স্বব