বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৪২৮ কোটি টাকার বাজেট ঘোষণা

133

ঢাকা, ২ জুলাই ২০১৮ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য ৪২৮ কোটি ২১ লাখ ১০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটের শতকরা বৃদ্ধির হার ১৬ দশমিক ৫৫ শতাংশ। ২০১৭-২০১৮ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৩৬৭ কোটি ৪০ লাখ টাকা ৫৮ হাজার (সংশোধিত)।
আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের নীচতলায় ডা. মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট সম্পর্কিত এসব তথ্য তুলে ধরেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া উপস্থিত ছিলেন।
অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল লিখিত বক্তব্যে জানান, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের ৪২৮ কোটি ২১ লাখ ১০ হাজার টাকার মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় হতে ১৯২ টাকা (৪৪.৮৪%) ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে ১০৫ কোটি ৬০ লাখ (২৪.৬৬%) টাকা অনুদান পাওয়া যাবে এবং নিজস্ব আয় থেকে ব্যয় নির্বাহের পরিমাণ ধরা হয়েছে ৩১ কোটি (৭.২৪%) টাকা।
তিনি বলেন, ২০১৮-১৯ অর্থ বছরে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৯৯ কোটি ৬১ লাখ ১০ হাজার (২৩.২৬%) টাকা। এই ঘাটতি কাটিয়ে উঠার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাবে।
কোষাধ্যক্ষ জানান, বাজেটে বেতন-ভাতা বাবদ ১২২ কোটি ১ লাখ ৫৪ চুয়ান্ন হাজার টাকা (২৮.৪৯%), ভাতা ১০১ কোটি ২৭ লাখ ৫৬ হাজার টাকা (২৩.৬৫%), সরবরাহ এবং সেবা ৯৯ কোটি ৬৯ লাখ টাকা (২৩.২৮%) মেরামত সংরক্ষণ ও পুনর্বাসন ২৪ কোটি ১২ লাখ টাকা (৫.৬৩%), পেনশন মঞ্জুরী ১৮ কোটি ৩১ লাখ টাকা (৪.২৮%), গবেষণা মঞ্জুরী ৮০ লাখ (০.১৯%) টাকা, মূলধন মঞ্জুরী-৬২ কোটি (১৪.৪৮%) টাকার ব্যয় ধরা হয়েছে।
অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল আরো বলেন, ২০১৭-১৮অর্থ বৎসরে গবেষণা খাতে ৭ কোটি ৯৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছিল। চলতি অর্থবছরে গবেষণা বাবদ ১০ কোটি ৯৫ লাখ বরাদ্দ ধরা হয়েছে।
এসময় আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, সাবেক ডীন ও সাবেক জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন প্রমুখ।
গত ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৭১তম সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত এবং ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদিত হয়।

image_printPrint