বাসস সংসদ-৪ : বিমান ৪৬ কোটি ৭৬ লাখ টাকা লাভ করেছে : শাহজাহান কামাল

332

বাসস সংসদ-৪
বিমান-লাভ
বিমান ৪৬ কোটি ৭৬ লাখ টাকা লাভ করেছে : শাহজাহান কামাল
সংসদ ভবন, ২ জুলাই, ২০১৮ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, ২০১৬-১৭ অর্থবছরে বিমান ৪৬ কোটি ৭৬ লাখ টাকা লাভ করেছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য বেগম হোসনে আরা লুৎফা ডালিয়ার এক প্রশ্নের জবাবে এ কথা জানান।
মন্ত্রী জানান, ২০১৬-১৭ অর্থবছরে বাৎসরিক নিরীক্ষিত হিসাব অনুযায়ী বিমানের আয়ের পরিমাণ ৪ হাজার ৫৫১ কোটি ৫২ লাখ টাকা ও ব্যয়ের পরিমাণ ৪ হাজার ৫০৪ কোটি টাকা এবং লাভের পরিমাণ ৪৬ কোটি ৭৬ লাখ টাকা।
তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এই পর্যন্ত বিমানের লোকসান দূরীকরণের লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। অত্যাধুনিক, জ্বালানী সাশ্রয়ী এবং আগের তুলনায় অধিক যাত্রী পরিবহন ক্ষমতাসম্পন্ন উড়োজাহাজ সংগ্রহের প্রক্রিয়ায় বোয়িং কোম্পানী থেকে ইতোমধ্যে ৪টি ৭৭৭-৩০০ ইআর এবং ২টি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হয়েছে। এছাড়া দুইটি বোয়িং ৭৮৭-৮ ড্রিম লাইনার এই বছরের আগস্ট ও নভেম্বর মাসে এবং অবশিষ্ট ২টি আগামী বছর বিমান বহরে যুক্ত হবে।
মন্ত্রী বলেন, বিমানের গ্রাউন্ড বা ব্যাগেজ হ্যান্ডেলিংয়ের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় সরঞ্জামাদি ক্রয়ের প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে, এগুলোর মধ্যে কিছু কিছু ইতোমধ্যে সংযোজিত হয়েছে। এতে বিমানের গ্রাউন্ড বা ব্যাগেজ হ্যান্ডেলিং বাবদ আয় বৃদ্ধি পেয়েছে।
বাসস/এমএসএইচ/১৯৩০/বেউ/-আসচৌ