হংকং অধিকার রক্ষা বিল প্রশ্নে মার্কিন দূতকে ডেকে পাঠিয়েছে চীন

124

বেইজিং, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকে সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র সিনেটে বিতর্কিত আইন পাস করায় এর প্রতিবাদ জানাতে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে চীন । মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। খবর এএফপি’র।
হংকংয়ের মানবাধিকার রক্ষা ও গণতন্ত্রের সমর্থনে আনা বিলটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। ট্রাম্পের স্বাক্ষরের পরে এটি আইনে পরিণত হবে। এদিকে যুক্তরাষ্ট্র হংকংয়ে মানবাধিকার লঙ্ঘন প্রশ্নে নগরীটির বিশেষ অর্থনৈতিক মর্যাদা প্রত্যাহার করে নেয়ার হুমকি দিয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্র পৃথক এক পদক্ষেপে গণতন্ত্রপন্থী বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর ব্যবহৃত টিয়্যার গ্যাস, রাবার বুলেট ও অন্যান্য সামগ্রির বিক্রয় নিষিদ্ধ করেছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, উপ পররাষ্ট্রমন্ত্রী ঝেং জাগুয়াং যুক্তরাষ্ট্রের এ বিলের বিষয়ে ‘কঠোর প্রতিবাদ’ জানাতে সোমবার মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্রানস্টাডকে ডেকে পাঠান।
মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের এ আইন পাস ‘চীনের অভ্যন্তীরণ বিষয়ে নির্লজ্জ হস্তক্ষেপের শামিল এবং তাদের ইচ্ছা চরিতার্থ করা।’
এ বিলে স্বাক্ষর করবেন কিনা সে ব্যাপারে কোন ইঙ্গিত না দিয়ে ট্রাম্প গত সপ্তাহে বলেছেন, তিনি হংকংয়ের পাশে রয়েছেন। এ সময় তিনি তার ‘বন্ধু’ প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে থাকার কথাও বলেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় হংকংয়ের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ভুল পদক্ষেপ দ্রুত সংশোধনে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে। অন্যথায় এর সার্বিক পরিণতি অবশ্যই যুক্তরাষ্ট্রকে বহন করতে হবে।

image_printPrint