স্থানীয় সরকার ব্যবস্থাকে আরও শক্তিশালী করা হবে : এলজিআরডি মন্ত্রী

430

ঢাকা, ২ জুলাই, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রার সুফল জনগণের কাছে পৌঁছে দিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বাড়াতে সরকার কাজ করছে। স্থানীয় সরকার ব্যবস্থা আরও শক্তিশালী হলে দেশের উন্নয়ন কর্মকান্ড ত্বরান্বিত হবে।
আজ সোমবার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)-র পরিচালনা বোর্ডের ৪৯তম সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ এবং এনআইএলজি’র মহাপরিচালক ও অতিরিক্ত সচিব তপন কুমার কর্মকারসহ পরিচালনা বোর্ডের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
স্থানীয় সরকার ব্যবস্থার সবচেয়ে তৃণমূল স্তর ইউনিয়ন পরিষদের সক্ষমতা বাড়াতে তাদের আয় বৃদ্ধির বিষয়ে জোর দিয়ে মন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদ সরাসরি গ্রামীণ জনগণকে সেবা দিয়ে থাকে। তাদের রাজস্ব আয় কিভাবে বাড়ানো যায় সে উপায় বের করতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে।
স্থানীয় সরকার ব্যবস্থা আগের চেয়ে আরও জনকল্যাণকরভাবে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে যাতে তারা আরও বেশি জনকল্যাণে সম্পৃক্ত হতে পারে। ভবিষ্যতে দেশের উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ কাজ করবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী।