২০২৪ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

700

পাবনা, ২৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, দেশ এগিয়ে যাচ্ছে। তারই ফলশ্রুতিতে এই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এ কেন্দ্র থেকে ২০২৩ সালে ১২০০ মেগাওয়াট এবং ২০২৪ সালে আরো ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ-সহ মোট ২৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।
আজ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির আমন্ত্রণে পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।
এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, কমিটির সদস্য শফিকুল ইসলাম খাঁন, বেগম শিরীন আহমেদ এবং বেগম সেলিমা আহমেদ প্রকল্প এলাকা পরিদর্শন করেন।
পরিদর্শন শেষে কমিটির চেয়ারম্যান বলেন, আমাদের প্রকৌশলী ও রাশিয়ানদের কর্ম প্রচেষ্টায় এবং সুন্দর ব্যবস্থাপনায় কাজের অগ্রগতি দেখে আমরা অর্বিভূত। নিরাপত্তা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফুকুসিমায় দুর্ঘটনার পর নতুন ব্যবস্থাপনায় বিশেষ করে ভূমিকম্প এবং দুর্ঘটনার বিষয়টি মাথায় রেখে এই প্রকল্পে নিরাপত্তার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, সংসদীয় কমিটির চেয়ারম্যান-সহ অন্য সদস্যরা স্বচক্ষে কর্মযজ্ঞ দেখলেন। কর্মযজ্ঞ দেখে তাঁরা যদি খুশী হন, তাহলে আমরাও খুশী।
পরিদর্শনের সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রানী পোদ্দার, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহাবুবুল হক, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, প্রকল্পের উপদেষ্টা প্রকৌশলী মনিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
পরিদর্শনকালে এএসই’র ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্পের রাশিয়ান প্রকল্প পরিচালক সের্গেই লাসতোচকিন প্রকল্পের বিভিন্ন অংশের কাজের বাস্তবচিত্র বর্ণনা করেন।
এর আগে শুক্রবার সন্ধ্যায় অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হকের সভাপতিত্বে প্রকল্পের পারমাণবিক চুল্লি বসানোর কাজের প্রস্তুতি ও অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।