২০২১ সালে বাংলাদেশ ব্যবসা পরিচালনার সূচকে দুই অংকের ঘরে পৌঁছাবে : সালমান রহমান

1054

ঢাকা, ২৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, সরকার ব্যবসা সহায়ক পরিবেশের উন্নয়নে যেসব কার্যক্রম গ্রহণ করেছে, যথাসময়ে তা বাস্তবায়ন হলে ২০২১ সালে বাংলাদেশ ব্যবসা পরিচালনার সূচকে দুই অংকের ঘরে পৌঁছাবে।
তিনি বলেন,সরকার ইতোমধ্যে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত নীতিমালা সংস্কারে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এসব উদ্যোগ সাধারণ জনগনের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে পৌঁছানোর জন্য ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।
শনিবার রাজধানীর সিক্স সিজন হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশের প্রতিযোগিতার সক্ষমতা : চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
ডিসিসিআই সভাপতি ওসামা তাসীরের সভাপতিত্বে অনুষ্ঠানে রফতানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, এটুআই প্রকল্পের পলিসি এ্যাডভাইজর আনির চৌধুরী এবং প্রাণ আরএফএল চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন।
সেমিনারে বেসরকারি গবেষণা সংস্থা সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
সালমান রহমান বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ কৃষি খাতে অসাধারণ সাফল্য অর্জন করেছে। তিনি বলেন, ব্যবসায়ীদের জন্য ঋণের সহজলভ্যতা এখনও একটি চ্যালেঞ্জ, এক্ষেত্রে দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য ব্যাংকের বিকল্প হিসেবে পুঁজিবাজারে বন্ড মার্কেট স্থাপনের উপর গুরুত্বারোপ করেন। প্রতিযোগী সক্ষমতায় টিকে থাকার পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় মানব সম্পদের দক্ষতা উন্নয়নে কোন বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেন।
ওসামা তাসীর বেসরকারি খাতকে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি উল্লেখ করে বলেন,দেশের সক্ষমতার উপর বাণিজ্য সম্প্রসারণ এবং বিনিয়োগ বৃদ্ধির মত বিষয়সমূহ অনেকাংশে নির্ভর করে।
মূল প্রবন্ধে ড. সেলিম রায়হান বলেন, সাম্প্রতিক সময়ে জিডিপিতে রপ্তানি,প্রবাসী আয় ও বেসরকারি বিনিয়োগের পরিমাণ কমেছে। তিনি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিতকরণে ব্যবসা-বাণিজ্য বিষয়ক নীতিমালা দ্রুততার সাথে সংস্কার ও কার্যকরের উপর গুরুত্বারোপ করেন।

image_printPrint