ঢাবিতে বাংলা অ্যালামনাই পুনর্মিলনী অনুষ্ঠিত

334

ঢাকা, ২৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় ‘শতবর্ষের পথে’ স্লোগানকে সামনে রেখে বাংলা অ্যালামনাই-এর ৪র্থ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
আজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বর এ উপলক্ষে নবীন-প্রবীণের মিলনমেলায় পরিণত হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা অ্যালামনাই কার্যকরী পরিষদের সভাপতি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিষদের সহ-সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম,সাধারণ সম্পাদক অধ্যাপক ড.সৈয়দ মোহাম্মদ শাহেদ,বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী উপস্থিত ছিলেন।
উপাচার্য বলেন,বাংলা বিভাগসহ ১২টি বিভাগ নিয়ে ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল।প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিভাগের একজন কৃতী অ্যালামনাই। হরপ্রসাদ শাস্ত্রী, ড. মুহম্মদ শহীদুল্লাহ্, ড. এম আনিসুজ্জামান, ড. রফিকুল ইসলামসহ অসংখ্য গুণী ব্যক্তিত্বের বিকাশ ঘটেছে এই বিভাগে। বাংলা বিভাগের কৃতী শিক্ষার্থীরা নানা ক্ষেত্রে দেশ ও জাতির প্রতিনিধিত্ব করে চলেছেন।
বাংলা বিভাগ অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের বাতিঘর এ কথা উল্লেখ করে তিনি বলেন,এই মূল্যবোধকে উপজীব্য করেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করেন।
পুনর্মিলনী অনুষ্ঠানে ১৯৬৩ ও ১৯৬৪ সালে বাংলায় এম.এ ডিগ্রিপ্রাপ্তদের সম্মাননা প্রদান করা হয়।