বাসস ক্রীড়া-৯ : স্পেনের বিপক্ষে আপসেট ‘সূচনা’ মাত্র বললেন চেরচেসভ

157

বাসস ক্রীড়া-৯
ফুটবল-বিশ্বকাপ-রাশিয়া
স্পেনের বিপক্ষে আপসেট ‘সূচনা’ মাত্র বললেন চেরচেসভ
মস্কো, ২ জুলাই, ২০১৮ (বাসস/এএফপি) : নক আউট পর্বে স্পেনের বিপক্ষে আপসেটের ঘটনাটিকে রুশদের জন্য ‘সূচনা’ বলে মনে করেন স্বাগতিক কোচ স্তানিসলাভ চেরচেসভ। রোববার বিশ্বকাপের শেষ ষোলর লড়াইয়ে নির্ধারিত সময়ে স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে রাশিয়া।এরপর অতিরিক্ত সময়েও সমতা বিরাজ করার পর টাইব্রেকারে ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রাশিয়া।
আসরের প্রথম টাইব্রেকারে রুশ অধিনায়ক ও গোল রক্ষক ইগর আকিনফিব প্রতিপক্ষের দু’টি শট রুখে দিলে স্পেনের বিপক্ষে ৪-৩ গোলের নাটকীয় এক জয় পায় রাশিয়া। ফলে সৌভিয়েত আমলে ১৯৭০ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে স্বাগতিক দলটি।
মস্কোর লুজনিকি স্টেডিয়ামের ৭৮হাজার ১১ জন দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত শেষ ষোলর ম্যাচে টাইব্রেকারে স্পেনের শূটার কোক ও ইগো আসপাসের শট রুখে দিয়ে দলকে শেষ আটে পৌঁছে দেয়ার পর আকিনফিব বলেন, ‘আমি এই ম্যাচের সেরা খেলোয়াড় নই। ম্যাচ সেরা হচ্ছে আমাদের এই দল এবং সমর্থক।’
বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দলের মধ্যে সবচেয়ে নিচের র‌্যাংকে অবস্থানকারী রাশিয়া সাত ম্যাচে জয়হীন থেকে টুর্নামেন্টে অংশগ্রহণ করার সময় মাত্র কয়েকটি ম্যাচে জয়ের লক্ষ্য স্থির করেছিল। তবে বিশ্বকাপের গ্রুপ পর্বে সৌদি আরব ও মিশরের বিপক্ষে পরপর দু’টি জয় স্বাগতিক দলকে পাইয়ে দেয় নকআউট পর্বের টিকিট।
চৌকস এই দলের মুল কারিগর কোচ চেরচেসভ বলেন, ‘আমি মনে করি এটি আমাদের জন্য মাত্র ‘সূচনা’। ভবিষ্যতের জন্য আমাদের আবেগকে জমিয়ে রেখেছি। আজ আমরা সঠিক সময়ে সঠিক জায়গা খুঁজে পেয়েছি। যেখান থেকে আমরা সর্বোচ্চটাই অর্জন করতে পেরেছি। এখন এসব অতীত হয়ে গেছে।
এখন আমি পরবর্তী ম্যাচ নিয়ে ভাবছি। এটি খুবই সাধারণ ব্যাপার। এতে অতি মাত্রায় আবেগের কিছু নেই। আমরা এখনো সেরাটা খেলতে পারিনি। জানি প্রতিপক্ষ দল অনেক দিক থেকে আমাদের চেয়ে সেরা। তারপরও আমি মনে করি না সামনে আমাদের জন্য ঝুঁকি রয়েছে। আমি ভাবছি সঠিক সময়ে ‘মহা ঔষধ’ ব্যবহার নিয়ে।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮০০/মোজা/স্বব