‘কনকাশন সাব’ মিরাজ

191

কলকাতা, ২২ নভেম্বর, ২০১৯ (বাসস) : ভারতের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন্সে দিবা-রাত্রির টেস্টে ‘কনকাশন সাব’ হিসেবে খেলতে নেমেছেন বাংলাদেশের স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। উইকেটরক্ষক লিটন দাসের পরিবর্তে ব্যাট হাতে নামেন একাদশের বাইরে থাকা মিরাজ।
ইন্দোর টেস্টে বাংলাদেশের জার্সি গায়ে খেললেও, সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশে সুযোগ হয়নি মিরাজের। তাই মিরাজকে ছাড়াই ইডেনে খেলতে নামে বাংলাদেশ। কিন্তু লিটনের ইনজুরিতে ‘কনকাশন সাব’ হিসেবে কলকাতা টেস্টে খেলার সুযোগ পেলেন মিরাজ।
গোলাপি বলের টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। ৬০ রানে ৬ উইকেট হারিয়ে মহাবিপদে পড়ে টাইগাররা। এ অবস্থায় স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে শুধুমাত্র বাকী ছিলেন লিটনই। কিন্তু ২২তম ওভারের চতুর্থ বলে ভারতের পেসার ইশান্ত শর্মার বাউন্সারে মাথায় আঘাত পান লিটন। এরপরই আহত অবসর হয়ে মাঠ ছাড়েন লিটন। সাথে-সাথে আগেভাগেই প্রথম দিনের মধ্যাহ্ন-বিরতির ডাক দেন অন-ফিল্ড আমাম্পায়াররা।
বিরতির পর আর মাঠে ফিরতে পারেননি লিটন। তাই তার পরিবর্তে ব্যাট হাতে ‘কনকাশন সাব’ হিসেবে নামেন মিরাজ। কিন্তু ৮ রান করেই আউট হন তিনি।
গত পহেলা আগস্ট থেকে টেস্ট ক্রিকেটে নতুন নিয়ম করে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আহত হওয়া খেলোয়াড়ের পরিবর্তে একাদশের বাইরে থাকা যেকোন খেলোয়াড় খেলার সুযোগ পাবেন। ঐ খেলোয়াড়কে ‘কনকাশন সাব’ হিসেবেই বিবেচনা করা হবে।