বাজিস-৩ : বরগুনায় খাল সংস্কারে ৫০ কোটি টাকার প্রকল্প জমা

151

বাজিস-৩
বরগুনা-প্রকল্প
বরগুনায় খাল সংস্কারে ৫০ কোটি টাকার প্রকল্প জমা
বরগুনা, ২ জুলাই, ২০১৮ (বাসস) : জেলার আমতলী উপজেলার চাওড়া, হলদিয়া, কুকুয়া, সদর ইউনিয়ন ও পৌরসভার উপর দিয়ে প্রবাহিত ৩০ কিলোমিটার দীর্ঘ সুবন্ধি খালের পানি নিষ্কাশন ও কচুরীপানা অপসারণে পানি স¤পদ মন্ত্রণালয়ে ৫০ কোটি টাকার ডকুমেন্ট অফ প্রজেক্ট প্রফর্মা-ডিপিপি জমা দিয়েছে বরগুনার পানি উন্নয়ন বোর্ড-পাউবো কর্তপক্ষ।
বরগুনা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাহ আলম জানিয়েছেন, প্রকল্পের মধ্যে খালের লোচা অংশে ৫ ব্যান্ডের স্লুইজ, সোনাগাজীতে ৩ ব্যান্ডের স্লুইজ, সেনের হাটে ২ ব্যান্ডের স্লুইজ ও পূর্বচিলায় ২ ব্যান্ডের স্লুইজ নির্মাণ, ছুরিকাটায়, হলদিয়া বাজার সংলগ্ন, বলইবুনিয়ায়, লক্ষ্মীতে, চন্দ্রাপাতাকাটা ও কাউনিয়ায় বাঁধসহ ১০ টি স্থানে কালভার্ট নির্মাণ, পশ্চিম ঘটখালী ও কৃষ্ণনগরে ২ টি আউটলেট নির্মাণ, ৪০ কিলোমিটার খাল খনন এবং কচুরীপানা উত্তোলনের কাজ রয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্র ও স্থানীয়রা জানিয়েছেন, সুবন্ধি খালটি ৩০ কিলোমিটার দীর্ঘ ও ২০০ মিটার প্রস্থ বিশিষ্ট। খালটি উপজেলার হলদিয়া, কুকুয়া, চাওড়া, আমতলী সদর ইউনিয়ন ও পৌরসভার ২৫টি গ্রামের উপর দিয়ে প্রবাহিত। প্রাকৃতিক জলোচ্ছ্বাস ও লবনাক্ততার হাত থেকে মানুষ ও স¤পদ রক্ষায় ২০০৯ সালে খালটির সুবন্ধি নামক স্থানে পানি উন্নয়ন বোর্ড বাঁধ নির্মাণ করে। ২০১৫ সালে সেখানে দুব্যান্ডের স্লুইজ নির্মাণ করা হয়। তাতে স্বাভাবিক পানি প্রবাহ না থাকায় কচুরীপানা জমে খালটি জন দুভোর্গের কারণ হয়ে দাঁড়ায়। কচুরীপানার কারণে পানি নষ্ট হয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে। দুষিত পরিবেশে খালের দুপাড়ের প্রায় লক্ষাধিক মানুষ দুর্ভোগে পোহাচ্ছেন।
বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান জানান, সুবন্ধি খালের পানি প্রবাহ নিশ্চিত ও কচুরীপানা অপসারণে ৪টি স্লুইজ, ১০ টি কালভার্ট, ২টি আউটলেট নির্মাণ, ৪০ কিলোমিটার খাল খননসহ বিভিন্ন কর্মসূচীর ৫০ কোটি টাকার ডিপিপি তৈরি করে অনুমোদনের জন্য পানিস¤পদ মন্ত্রণালয়ে জমা দিয়েছি। এ প্রকল্প বাস্তবায়ন হলে সুবন্ধি খালের উভয় পাড়ের লাখো মানুষ উপকৃত হবে।
বাসস/সংবাদদাতা/১৫৩৫/মরপা.